Kitchen Tips

দুয়ারে বর্ষাকাল! বৃষ্টির মরসুমে রান্নাঘরে কোন বদলগুলি আনলে সমস্যায় পড়তে হবে না?

বর্ষাকাল এখনও ঢোকেনি। তবে আগে থেকে প্রস্তুতি নিতে তো দোষ নেই। বর্ষায় রান্নাঘরের দেখভাল করবেন কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৫:৫৭
Share:

বর্ষায় হেঁশেলে আসুক বদল। ছবি: সংগৃহীত।

রান্নাঘরে কাজ কম নেই। বিশেষ করে বর্ষায় হেঁশেলের কাজ আরও বেড়ে যায়। বর্ষাকাল মানেই স্যাঁতসেঁতে আবহাওয়া। এমন মরসুমে শুধু মন নয়, হেঁশেলের জিনিসপত্রও মিইয়ে যায়। তা ছাড়া বর্ষায় রান্নাঘরের চাই বাড়তি যত্ন। না হলে পরে বিপাকে পড়তে হতে পারে। বর্ষাকাল এখনও ঢোকেনি। তবে আগে থেকে প্রস্তুতি নিতে তো দোষ নেই। বর্ষায় রান্নাঘরের দেখভাল করবেন কী ভাবে?

Advertisement

চিমনি এবং এক্সস্ট ফ্যান পরিষ্কার রাখুন

বর্ষায় রান্নাঘরের প্রয়োজনীয় এই দু’টি জিনিসে ড্যাম্প পড়ে যায়। কারণ এই সময় সূর্যের আলো কম থাকে। তার উপর একটানা বৃষ্টির জলে ভিজে এগুলিতে মরচে ধরে যেতে পারে। তার উপর আগে থেকেই নোংরা হয়ে থাকলে, সমস্যা বেশি। তাই বর্ষা ঢোকার আগেই চিমনি, এক্সস্ট ফ্যান পরিষ্কার করে ফেলুন।

Advertisement

বায়ুরোধী কৌটো ব্যবহার করুন

এই সময় মশলা টাটকা রাখা বেশ সমস্যার। বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় মশলা মিইয়ে যেতে পারে। তাই মশলা এমন কৌটোতে রাখুন, যেগুলিতে হাওয়া ঢুকবে না। সে জন্য এয়ারটাইট কৌটো ব্যবহার করতে পারেন। মশলা ঠিকঠাক থাকবে।

মশলা এমন কৌটোতে রাখুন, যেগুলিতে হাওয়া ঢুকবে না। ছবি: সংগৃহীত।

প্রয়োজনীয় মশলা কিনে রাখুন

লবঙ্গ, দারচিনি, শুকনো আদা বেশি করে কিনে হেঁশেলে রাখুন। বর্ষাকাল মানেই সর্দিকাশি, জ্বরের প্রকোপ। সুস্থ থাকতে এগুলি দাওয়াই হিসাবে কাজ করবে। তা ছাড়া অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান থাকায়, প্রদাহজনিত সমস্যাও দূরে চলে যায়।

স্বাস্থ্যকর সব্জি কিনে রাখুন

বর্ষাকাল মানেই নানা রোগবালাইয়ের ঝুঁকি। সেই ঝুঁকি এড়াতে বেশি করে ফল, সব্জি খেতে হবে। ভিটামিন সি, ফাইবারে সমৃদ্ধ ফল মরসুমি রোগের ঝুঁকি কমায়। নিয়ম করে এগুলি খেলে বর্ষায় অসুস্থ হয়ে পড়তে হবে না। বরং বৃষ্টির সৌন্দর্য উপভোগ করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement