Jewellery Care

পুজোর আগেই পুরনো গয়নার জৌলুস ফেরান, ঝকঝকে করে তোলার সহজ কৌশল শিখে নিন

গয়না কেবল পরলেই তো হল না, তার যত্নও চাই। পুরনো দিনের সাবেকি গয়না পরতে চাইলেতার জৌলুস ফেরানো জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১০:১৫
Share:

পুরনো গয়না নতুনের মতো হবে, চাকচিক্য ফেরাবেন কী উপায়ে? ছবি: ফ্রিপিক।

পুজো এসেই গেল প্রায়। সাধের কাঞ্জিভরম থেকে শুরু করে ভারী সিল্কের শাড়িতে সেজে ওঠার এই তো আদর্শ সময়। আর শাড়ি মানেই মানানসই গয়নায় সাজতেই হবে। আলমারিতে এতদিন তুলে রাখা সোনা বা রুপোর গয়নাই শুধু নয়, মুক্তো বা কস্টিউম জুয়েলারিও বার করার সময় এসে গিয়েছে। আর গয়না কেবল পরলেই তো হল না, তার যত্নও চাই। পুরনো দিনের সাবেকি গয়না পরতে চাইলেতার জৌলুস ফেরানো জরুরি। তাই উৎসবের মরসুমে জেনে নিন কী ভাবে পুরনো গয়নার চাকচিক্য ফেরাবেন।

Advertisement

সোনার জৌলুস ফেরাতে একটা বাটিতে উষ্ণ জল এবং কয়েক ফোঁটা তরল ডিটারজেন্ট মেশান। এ বার গয়নাগুলি বাটিতে ডুবিয়ে রাখুন। নরম টুথব্রাশ দিয়ে গয়না হালকা করে ঘষে নিলেই চকচক করবে। অনেকেই কানে, হাতে এবং গলায় হালকা সোনার গয়না সবসময় পরে থাকেন। এ রকম ক্ষেত্রে দেখা যায় ঘাম, মেকআপ, ময়েশ্চারাইজ়ার ইত্যাদির সংস্পর্শে এসে সোনা মলিন হয়ে পড়ে। সে ক্ষেত্রে একটি পাত্রে কিছুটা সোডা এবং কয়েক ফোঁটা তরল সাবান মেশান। একটি ছাঁকনিতে গয়নাগুলি রেখে ছাঁকনিটা ওই জলে ডুবিয়ে রাখুন। কয়েক মিনিট বাদে ছাঁকনি তুলে পরিষ্কার জলে গয়না ধুয়ে সুতির নরম কাপড়ে মুছে ফেলুন।

রুপোর গয়না ঝকঝকে করতে দারুণ কাজ দেয় অ্যালুমিনিয়ম ফয়েল। একটা পাত্রে অ্যালুমিনিয়ম ফয়েল রেখে তার উপর রুপোর গয়না রাখুন। এ বার ২ চামচ বেকিং সোডা মেশানো ঈষদুষ্ণ জল ওর উপর ঢালুন। আধ ঘণ্টা ভিজিয়ে রাখার পরে আলতো হাতে গয়না পরিষ্কার করে নিন।

Advertisement

মুক্তোর গয়না হলে তা বিশেষ যত্নে রাখতে হয়। উষ্ণ জলে কয়েক ফোঁটা শ্যাম্পু মিশিয়ে নিন। এ বার মেকআপের ব্রাশ সেই মিশ্রণে ডুবিয়ে তা দিয়ে ধীরে ধীরে গয়না পরিষ্কার করুন। খেয়াল রাখবেন যাতে মুক্তোর গায়ে আঁচড়ের দাগ না পড়ে যায়।

হিরের গয়না খুব অল্প সময়েই পরিষ্কার করা যায়। প্রথমে চার কাপ জলে এক চা চামচের সমান শ্যাম্পু গুলে নিতে হবে। খুব কড়া শ্যাম্পু ব্যবহার করবেন না। মিশ্রণটি ভাল করে নাড়িয়ে নিন, ফেনা হয়ে এলে ওই পাত্রে গয়নাগুলি মিনিট কুড়ির জন্য ডুবিয়ে রাখুন। তার পর জল থেকে তুলে, একটি নরম দাঁত মাজার ব্রাশ দিয়ে হালকা হাতে ঘষে তুলে ফেলুন ময়লা। এর পর পরিষ্কার জলে ধুয়ে নরম শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই একেবারে ঝকঝক করবে আপনার গয়না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement