Flower Plants

বর্ষায় ফুলের বাগান করবেন ভেবেছেন? কোন ৩ গাছ পুঁতলে দিব্যি শোভা বাড়িয়ে তুলবে?

এই মরসুমে গাছ বাঁচিয়ে রাখা সবচেয়ে কঠিন কাজ। তাই বর্ষায় এমন গাছ বাড়ির বাগানে রাখতে পারেন, যেগুলি বৃষ্টির জলে সুস্থ এবং সতেজ থাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ২০:১৮
Share:

বর্ষায় বাগানের সৌন্দর্য বেড়ে যাক। ছবি: সংগৃহীত।

বর্ষায় ময়ূর পেখম মেলে। চারিদিকে মাটির সোঁদা গন্ধে প্রাণ ভরে নিশ্বাস নিতে ইচ্ছা করে। বৃষ্টিভেজা ঠান্ডা বাতাস মন জুড়িয়ে দেয়। বর্ষায় বাগান ভরে ওঠে সবুজের সমারোহে। বৃষ্টির জল পেয়ে বর্ষা গাছগুলি যেন সতেজ এবং চাঙ্গা হয়ে ওঠে। তবে বর্ষার অনেক সময় গাছ বাঁচে না। এই মরসুমে গাছ বাঁচিয়ে রাখা সবচেয়ে কঠিন কাজ। তাই বর্ষায় এমন গাছ বাড়ির বাগানে রাখতে পারেন, যেগুলি বৃষ্টির জলে সুস্থ এবং সতেজ থাকে।

Advertisement

জবা

লাল, গোলাপি কিংবা হলুদ রঙের ফুলের গাছ। অনায়াসেই বেড়ে ওঠে। বৃষ্টির জল পেয়ে টবের মাটি ভিজে থাকলে বৃদ্ধি তাড়াতাড়ি হয়। অগস্ট মাস এই গাছের জন্য সবচেয়ে ভাল সময়। সারা বছর ফুল হলেও বর্ষার জলে এর সৌন্দর্য অন্য রূপ নেয়।

Advertisement

রেনি লিলি

খুব কম সময়েই এই গাছে ফুল হয়। গোলাপি রঙের এই ফুলগাছ বর্ষায় অনেক ফুল দেয়। বড় বড় পাতার এই গাছের বৃদ্ধির জন্য ঠিক মতো যত্ন প্রয়োজন। বর্ষাকালের সেরা মরশুমি ফুলের গাছ এই রেনি লিলি। বাগানে রাখলে বাগানের শোভা বাড়বেই!

জুঁই

ছোট ছোট সাদা ফুলের অতি পরিচিত গাছ। বর্ষায় জল পেয়ে প্রচুর ফুল দেয়। ঘন সবুজ পাতা মনকে আকৃষ্ট করে। গ্রীষ্মের শুরু থেকেই এই গাছে ফুল আসে। বর্ষার জলের সঙ্গে জুঁই ফুলের গন্ধ মিলেমিশে এক অন্য মাত্রা তৈরি করে। বাগানে রাখতে হলে অবশ্যই তালিকায় রাখুন এই গাছ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement