First Aid Box

পুজোয় জমিয়ে ঘুরুন, সঙ্গে অবশ্যই রাখুন প্রাথমিক চিকিৎসা বাক্স, কী কী থাকবে তাতে?

প্রাথমিক চিকিৎসা বাক্স সব সময়েই সঙ্গে রাখা জরুরি। ছোটখাটো আঘাত লাগা থেকে শারীরিক অসুস্থতা, কাছাকাছি চিকিৎসক না পেলে প্রাথমিক চিকিৎসা বাক্সই কাজে আসবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১২
Share:

প্রাথমিক চিকিৎসা বাক্সে কী কী রাখতে ভুলবেন না? ছবি: ফ্রিপিক।

কখনও জোর ধাক্কা লেগে কালশিটে পড়ে যাওয়া, কখনও হঠাৎ পায়ে গরম জল পড়ে ফোস্কা বা আচমকা পা মুচকে যাওয়া— এই সব ছোটখাটো আঘাত লেগেই থাকে। অধিকাংশ ক্ষেত্রেই তার ঠিকঠাক প্রাথমিক চিকিৎসা হয় না। ধরুন, বেশি হেঁটে পায়ে ফোস্কা পড়ে গেল অথবা বাইরে খেয়ে পেটে যন্ত্রণা, বমি শুরু হল, তখন কার সাহায্য নেবেন? কাছাকাছি চিকিৎসকের সন্ধান না পাওয়াই স্বাভাবিক। সে ক্ষেত্রে হাতের কাছে নিজস্ব ‘ফার্স্ট এড’ বাক্স রাখাই ভাল। তার মধ্যে কী কী রাখবেন জেনে নিন।

Advertisement

১) প্রাথমিক চিকিৎসা বাক্সে অবশ্যই রাখতে হবে ব্যান্ডেজ, ছুরি, কাঁচি, অ্যান্টিসেপটিক মলম, ব্যথানাশক স্প্রে, পুড়ে যাওয়ার ওষুধ, অ্যান্টাসিড, প্যারাসিটামল, সর্দিকাশি, জ্বরের ওষুধ। ছোট, বড়, গোল... নানা আকারের ব্যান্ড এড রাখুন। তুলো, স্টেরাইল গজ, ব্যান্ডেজ, লিউকোপ্লাস্ট বা মেডিক্যাল টেপও রাখুন। জরুরি হ্যান্ড স্যানিটাইজ়ারও।

২) কেটেছড়ে গেলে নিয়োস্পিরিন জাতীয় পাউডার লাগালে ঝটপট রক্ত বন্ধ হয়, সংক্রমণের ঝুঁকিও থাকে না।

Advertisement

৩) অ্যালার্জির ধাত থাকলে বা হাঁপানির সমস্যা থাকলে, চিকিৎসকের সঙ্গে কথা বলে কিছু অ্যালার্জির ওষুধ সঙ্গে রাখুন। ইনহেলার সঙ্গে রাখতে ভুলবেন না।

৪) বাইরে খুব বেশি খাওয়াদাওয়া হলে পেটের গোলমাল, ডায়রিয়া হতে পারে। তাই প্রাথমিক চিকিৎসা বাক্সে ওআরএস রাখতেই হবে।

৫) হার্টের সমস্যা থাকলে সরবিট্রেট জাতীয় ওষুধ সঙ্গে রাখতেই হবে। যদি ডায়াবিটিস থাকে তা হলে তার ওষুধ, প্রয়োজনীয় ইনসুলিন সঙ্গে নিন। অবশ্যই সঙ্গে রাখুন চকোলেট। আচমকা রক্তে শর্করা কমে গেলে চকোলেট খেয়ে নিতে হবে।

৬) রক্তচাপের সমস্যা থাকলে তার ওষুধ সঙ্গে রাখতেই হবে। ইদানীং বাড়িতে রক্তচাপ বা রক্তে শর্করা মাপার যে যন্ত্রগুলি পাওয়া যায়, সেগুলি সঙ্গে রেখে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement