Coconut Soap Benefits

নানা গুণের হরেক সাবানের ভিড়ে আলাদা করে নারকেল সাবান বেছে নিলে কি বাড়তি লাভ হবে?

নারকেল সাবান কী? এই সাবান কখন ও কেন ব্যবহার করা উচিত জানেন কি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১২:০৫
Share:

নারকেল সাবানের ব্যবহারে ত্বকে ঔজ্জ্বল্য ফিরবে। ছবি: ফ্রিপিক।

সাবান কেনার সময় কোনটা গুরুত্বপূর্ণ? রং, গন্ধ না কি গুণ? নানা রকম ভেষজের মিশেলে বাজার বিভিন্ন রকম সাবান রয়েছে। কোনওটিতে মেলে নিমের গুণ, কোনওটিতে তুলসীর। তারই মধ্যে রয়েছে নারকেল সাবানও। কিন্তু এই সাবান কি বেছে নিলে ভাল হবে?

Advertisement

নারকেল ও নারকেল তেলের গুণের বহর জানলে অবশ্য এ প্রশ্ন অবান্তর মনে হতে পারে? ভোজ্য হিসাবে নারকেল তেলের ব্যবহার রয়েছে। চুলের পরিচর্যাতেও নারকেল তেলের কথা সকলেই জানেন। নারকেল তেল শুধু চুল নয়, ত্বকও উজ্জ্বল করে। শরীরে মালিশের জন্য নারকেল তেল বেছে নেন অনেকেই। কিন্তু নারকেলের সাবান! তার কী গুণ?

নারকেল তেলে রয়েছে লরিক অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিড ত্বকের পক্ষে উপকারী। ত্বককে আর্দ্রতা করার ক্ষমতা রয়েছে এতে। এতে রয়েছে প্রদাহনাশক উপাদন। সংক্রমণ রুখতেও নারকেল তেল বিশেষ কার্যকর। ফলে, স্বাভাবিক ভাবেই ত্বকের ঔজ্জ্বল্য রক্ষায় এই তেলের বিশেষ অবদান থাকে। সেই নারকেল এবং নারকেল তেলের গুণ যদি সাবানে মেশে, তবে আর পাঁচটা সাবানের চেয়ে তা ত্বকের পক্ষে অবশ্যই ভাল হবে।

Advertisement

কী উপকার হবে?

১. নারকেল সাবানের ব্যবহারে ত্বকে ঔজ্জ্বল্য ফিরবে।

২. ত্বক কোমল ও আর্দ্র হবে।

৩. সংক্রমণও দূরে থাকবে। এগ্‌জ়িমা, শুষ্কতার জন্য প্রদাহ বা চুলকানি কমাতেও এই সাবান কার্যকর হতে পারে।

বিভিন্ন ধরনের নারকেল সাবান রয়েছে। তার মধ্যে যেটিতে ৬০ শতাংশ নারকেল তেলের ব্যবহার হয়েছে সেটি ত্বকের পক্ষে বিশেষ উপযোগী হতে পারে। অনেকেরই ত্বক সংবেদনশীল। তাঁদের জন্য মৃদু এই সাবান উপকারী হয়ে উঠতে পারে।

কখন বেছে নেবেন?

ত্বক শুষ্ক হলে, সংক্রমণ এড়াতে চাইলে ও ঔজ্জ্বল্য ফেরাতে ব্যবহারের জন্য বেছে নিতে পারেন নারকেল সাবান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement