কলা নয়, খোসাতেই ফিরবে মুখের লাবণ্য, রূপচর্চার জন্য কী ভাবে তৈরি করবেন প্যাক?

ত্বকের লাবণ্য ফেরাতে ব্যবহার করতে পারেন কলার খোসা। কলার পুষ্টিগুণের অনেকটাই থাকে এতে। জেনে নিন ৩টি ঘরোয়া প্যাক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১০:০৫
Share:

ত্বক টান টান হবে কলার খোসার গুণে! কী ভাবে তৈরি করবেন প্যাক? ছবি: ফ্রিপিক।

ত্বকের খুঁত রূপটানে ঢেকে দেওয়া যায় ঠিকই, তবে রুক্ষ, শুষ্ক ত্বকে সেই জেল্লা আসে না। ত্বক যত সুন্দর হবে, রূপটানের পর দেখতেও তত ভাল লাগবে। নিয়মিত রূপচর্চায় ত্বকের খুঁত দূর হতে পারে প্রাকৃতিক ভাবেই। আর এ জন্য বেশি খরচেরও দরকার নেই। কলা খেয়ে তার খোসাটাই ব্যবহার করতে পারেন মুখের প্যাক হিসাবে।

Advertisement

কেন ব্যবহার করবেন কলার খোসা?

ভিটামিন এ, সি পটাশিয়াম ও রকমারি খনিজে পরিপূর্ণ কলা। এতে থাকে প্রচুর ফাইবারও। কলার পুষ্টিগুণের অনেকটাই থাকে তার খোসাতেও। এতে ভিটামিন, খনিজ ছাড়াও থাকে অ্যান্টিঅক্সিড্যান্ট। যা ত্বক ও চুল, দুইয়ের জন্যই ভাল।

Advertisement

কলার খোসা ও মধু

কলার খোসা ও মধু দিয়ে বানিয়ে নিতে পারেন প্যাক। এর ব্যবহারে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। মধুর গুণে ত্বকের কালচে ভাব দূর হয়। কলার খোসার ভিতরের অংশটি বেটে তার সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মাস্ক। ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে তার পর মুখে লাগিয়ে নিতে হবে। মিনিট ১০-১৫ পরে ভাল করে মুখ ধুয়ে নিলেই কালচে ভাব উধাও হবে।

কলার খোসা ও হলুদ

কলার খোসার সঙ্গে হলুদের মিশেলেও ত্বকের পক্ষে উপযোগী প্যাক তৈরি করা যায়। হলুদ ছোটখাটো সংক্রমণ প্রতিহত করতে পারে। পাশাপাশি, ত্বকের বর্ণ উজ্জ্বল করতে সাহায্য করে কলার খোসা ও হলুদ। কলার খোসার ভিতরের অংশ বেটে বা চামচের সাহায্যে তুলে নিয়ে তার সঙ্গে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে নিতে হবে। কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে নিলেই মুখের জন্য প্যাক প্রস্তুত। পরিষ্কার মুখে ১৫-২০ মিনিট রেখে ভাল করে ধুয়ে ফেললেই ত্বক হবে টান টান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement