Kitchen Hacks

হেঁশেলের তাকে রাখা মশলার কৌটোয় তেলেচিটে ভাব দেখা দিয়েছে? ঝকঝকে করে তুলুন ৩ উপায়ে

কাচ, প্লাস্টিকের কৌটোগুলোর গায়ে রান্নার তেল-কালি পড়ে একশা। মশলার কৌটো পরিষ্কার করতে গিয়ে গোটা দিনই বয়ে গেলে চলবে কী করে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৯:৩৫
Share:

মশলার কৌটোয় তেলচিটে পড়েছে? ছবি: সংগৃহীত।

সারা সপ্তাহ অফিস আর বাড়ি করেই চলে যায়। একমাত্র সপ্তাহান্ত ছাড়া সংসারের কোনও কাজ সুষ্ঠু ভাবে করা যায় না। সপ্তাহভর রান্না করার সময় ছাড়া হেঁশেলের পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে নজর দেওয়া হয় না। এ দিকে মশলার কৌটোগুলির দিকে তাকানোর উপায় নেই। কাচ, প্লাস্টিকের কৌটোগুলোর গায়ে রান্নার তেল-কালি পড়ে একশা। মশলার কৌটোর পরিষ্কার করতে গিয়ে গোটা দিনই বয়ে গেলে চলবে কী করে? কয়েকটি টোটকা যদি জানা থাকে, তা হলে কিন্তু চোখের নিমেষে পরিষ্কার হবে কৌটোগুলি।

Advertisement

১) নারকেল তেল

তেল চটচটে কৌটোর গায়ে মাখিয়ে নিন নারকেল তেল। ওই ভাবে বেশ খানিক ক্ষণ রেখে দিন। ঈষদুষ্ণ জলে কয়েক ফোঁটা তরল সাবান মিশিয়ে রাখুন। তার পর শুকনো কাপড় কিংবা স্পঞ্জ দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।

Advertisement

২) ভাতের ফ্যান

ত্বক কিংবা কেশ পরিচর্যায় ভাতের ফ্যান ব্যবহার করেন অনেকেই। কিন্তু হেঁশেলের কাজে কখনও ফ্যান ব্যবহার করেছেন কি? তেলচিটে প্লাস্টিকের কৌটো পরিষ্কার করতে ঘরোয়া টোটকা হিসাবে ভাতের ফ্যান বেশ কাজের। বড় একটি পাত্রে ভাতের ফ্যান নিয়ে তার মধ্যে কৌটোগুলি বেশ কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন। তার পর ঘষে ঘষে পরিষ্কার করে নিন।

দাঁত মাজা ছাড়াও মাজনের আরও একটি কাজ হল হেঁশেলের এই তেলচিটে ভাব দূর করা। ছবি: সংগৃহীত।

৩) মাজন

দাঁত মাজা ছাড়াও মাজনের আরও একটি কাজ হল হেঁশেলের এই তেলচিটে ভাব দূর করা। শুকনো কৌটোর গায়ে মাজন মাখিয়ে রেখে দিন বেশ কিছু ক্ষণ। শুকনো সুতির কাপড় দিয়ে ঘষে মুছে ফেলুন। একদম ঝকঝক করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement