Yoga for Puffy Eyes

টি ব্যাগ কিংবা দামি প্রসাধনী নয়, চোখের তলায় ফোলা ভাব নিয়ন্ত্রণে রাখতে ৩ আসনই যথেষ্ট!

চোখের তলায় ফোলা ভাব কমাতে বাজারে অনেক রকমের প্রসাধনী পাওয়া যায়। গ্রিন টি খাওয়ার পর ব্যাগটি ফেলে না দিয়ে ঘরোয়া টোটকা হিসাবে অনেকেই এটি চোখের তলায় দিয়ে রাখেন। তাতেও উপকার হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৩:৫৫
Share:

ছবি: সংগৃহীত।

অফিস থেকে ফিরেও রাত পর্যন্ত ল্যাপটপ কোলে নিয়ে কাজ করতে হয়। সপ্তাহান্তে ছুটির দিনে রাত জেগে সিনেমা বা সিরিজ় দেখার অভ্যাসও রয়েছে। আর এই রাত জাগার অভ্যাসেই চোখের তলায় ফোলা ভাব দেখা দিচ্ছে। চিকিৎসকেরা বলেন, দেহে তরলের ভারসাম্যের অভাব, অ্যালার্জি কিংবা বয়সজনিত কারণে ‘পাফি আইজ়’ বা চোখের তলায় ফোলা ভাব দেখা দেয়। এ ছাড়া অতিরিক্ত ‘স্ক্রিন টাইম’-এর ফলে বা ঘুম কম হলেও এই ধরনের সমস্যা দেখা দেয়।

Advertisement

চোখের তলায় ফোলা ভাব কমাতে বাজারে অনেক রকমের প্রসাধনী পাওয়া যায়। গ্রিন টি খাওয়ার পর ব্যাগটি ফেলে না দিয়ে ঘরোয়া টোটকা হিসাবে অনেকেই এটি চোখের তলায় দিয়ে রাখেন। তাতেও উপকার হয়। তবে অনেকেই আবার যোগাসনের উপর ভরসা রাখেন। প্রশিক্ষকেরা বলছেন, সমস্যার মূল কারণগুলি ঠেকিয়ে রাখতে পারে মাত্র তিনটি আসন। জেনে নিন, সেগুলি কী কী।

১) পশ্চিমোত্তনাসন

Advertisement

ছবি: সংগৃহীত।

সামনের দিকে পা ছড়িয়ে বসুন। পায়ের পাতার অভিমুখ রাখুন আপনার দিকে। শিরদাঁড়া সোজা রাখুন। এ বার শ্বাস নিন। দুটো হাত একসঙ্গে মাথার উপর সোজা করে তুলুন। এর পরে শ্বাস ছাড়ুন। এ বার আস্তে আস্তে সামনের দিকে ঝুঁকুন। দুটো হাত গোড়ালি পর্যন্ত পৌঁছলে একটির কব্জি দিয়ে আর একটি ধরে রাখুন। মাথা রাখুন হাঁটুতে। এর পর শ্বাস ছাড়ুন। খেয়াল রাখুন, শিরদাঁড়া যেন সামনের দিকে প্রসারিত থাকে। শ্বাস নিন। এর পরে আস্তে আস্তে দুটো হাত সরিয়ে মাথার উপর নিয়ে গিয়ে শ্বাস ছাড়ুন। এ বার হাত দুটো নামিয়ে নিয়ে আগের ভঙ্গিতে ফিরে যান।

২) অধোমুখ শবাসন

ছবি: সংগৃহীত।

প্রথমে মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। তার পর মাটি থেকে কোমর উঁচু করে তুলে ধরুন। পা এবং হাতের উপর ভর দিয়ে রাখুন। মাটির সঙ্গে দেহের অবস্থান এমন ভাবে থাকবে, যেন দেখতে ত্রিভুজের মতো লাগে।

৩) বালাসন

ছবি: সংগৃহীত।

এই আসনটি করতে প্রথমে বজ্রাসনে বসুন। হাত দু’টি প্রণাম করার ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে সামনের দিকে ঝুঁকে বসুন। এ বার ধীরে ধীরে শ্বাস নিন, আর ছাড়ুন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে বসার পর ধীরে ধীরে উঠে বসুন। প্রতি দিন এটা করলে গ্যাসের সমস্যাও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement