Exercises for Arms

পেট, কোমর ছেড়ে বাহুর মেদ নিয়ে চিন্তায়? নিয়মিত ৩ ব্যায়াম করলে সমস্যার সমাধান হবে

ভালমন্দ খাবার তো পেটে যায়। তাই না হয় ভুঁড়ি বাড়ছে। তার জন্য দিন-রাত এক করে কসরত করছেন। কিন্তু, হাতে মেদ জমলে কী করবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ২০:০৩
Share:

ছবি: সংগৃহীত।

ছোট থেকেই স্লিভলেস বা হাতকাটা পোশাক পরতে আপত্তি কমলিনীর। শাড়ির সঙ্গে মানিয়ে হাতকাটা ব্লাউজ় তো দূর, ছোটবেলায় হালকা রঙের সুতির হাতকাটা ফ্রকও পরতে চাইত না সে। কারণ, দুই বাহুর মেদ। ভালমন্দ খাবার তো পেটে যায়। তাই না হয় ভুঁড়ি বাড়ছে। তার জন্য দিন-রাত এক করে কসরত করছেন। কিন্তু হাতে মেদ জমলে কী করবেন? প্রশিক্ষকেরা বলছেন, হাত, বাহুমূলের মেদ ঝরানোর জন্য নির্দিষ্ট কিছু ব্যায়াম রয়েছে। নিয়মিত সেই ব্যায়ামগুলি অভ্যাস করলে হাত নিয়ে অস্বস্তিতে পড়তে হবে না।

Advertisement

১) আর্ম সার্কল:

ছবি: সংগৃহীত।

প্রথমে একটি চেয়ারে সোজা হয়ে বসুন। হাত দু’টি দু’পাশে কাঁধ বরাবর টান টান ভাবে তুলুন। এ বার এক সঙ্গে দু’টি হাত ঘড়ির কাঁটার দিকে ১৬ বার ঘোরান। কিছু ক্ষণ অপেক্ষা করে ঘড়ির কাঁটার উল্টো দিকে ঘোরান ১৬ বার। ব্যায়ামটি দু’-তিন বার করা যেতে পারে।

Advertisement

২) ডাউনওয়ার্ড ফেসিং ডগ:

ছবি: সংগৃহীত।

সোজা হয়ে দাঁড়ান। হাত দু’টি টানটান করে উপরের দিকে তুলে ধীরে ধীরে নামিয়ে মাটিতে ভর দিন। এই অবস্থায় শরীরটি ত্রিভুজের মতো দেখাবে। এ বার ওই অবস্থাতেই কোমর কিছুটা নীচের দিকে ঠেলুন। ব্যায়ামটি করার সময় দশ পর্যন্ত গুনে কিছু ক্ষণ অপেক্ষা করুন। দিনে চার-পাঁচ বার করা যায় এটি।

৩) পেক ডেক:

ছবি: সংগৃহীত।

প্রথমে হাতের মুঠো বন্ধ করুন। হাত দু’টি ভাঁজ করে মুখের সামনে সোজাসুজি রাখুন। সে অবস্থাতেই হাত দু’টি দু’পাশ দিয়ে পিছনে নিয়ে যান। এই অবস্থায় দশ পর্যন্ত গুনুন। তার পরে হাত দু’টি আবার সামনের দিকে আনুন। এ ভাবে চার-পাঁচ বার ব্যায়ামটি করা দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement