Remedies for Yellow Teeth

দাঁত ঝকঝকে রাখতে ঘরোয়া ৩ উপকরণই যথেষ্ট, কোনগুলি ব্যবহার করা যায়?

দাঁতের দাগছোপ তোলার কিছু উপায় রয়েছে। সেগুলি একেবারেই ঘরোয়া উপায়। কোন ঘরোয়া উপকরণগুলি দাঁতের দাগছোপ তুলতে সাহায্য করবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৭:৩১
Share:

ছবি: সংগৃহীত।

ঝকঝকে দাঁত চান সকলেই, কিন্তু চাইলেই বা ক’জন পান? সঠিক যত্নের অভাবে দাঁতে হলুদ দাগছোপ পড়ে যায়। ধূমপানের অভ্যাস থাকলেও দাঁতে দাগছোপ পড়ে। জল কম খেলেও এমন হয় অনেক সময়। আবার খাওয়াদাওয়ার গোলমালেও দাঁতে ছোপ পড়ে। তবে কারণ যাই হোক, দাঁতের দাগছোপ তোলার কিছু উপায় রয়েছে। সেগুলি একেবারেই ঘরোয়া উপায়। কোন ঘরোয়া উপকরণগুলি দাঁতের দাগছোপ তুলতে সাহায্য করবে?

Advertisement

বেকিং সোডা

বেকিং সোডা গেরস্থালির বহু কাজে ব্যবহার করা হয়। দাঁত ঝকঝকে করে তুলতেও এই উপাদান সমান কার্যকরী। এক টেবিল চামচ বেকিং সো়ডা ব্রাশে নিয়ে ভাল করে দাঁতে ঘষে নিন। টানা ২-৩ মিনিট ঘষার পরে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু’বার এই টোটকা মেনে চললেই দাঁত চোখের পড়ার মতো চকচকে হয়ে উঠবে।

Advertisement

ফিটকিরি আর নুন

দাঁতের দাগছোপ দূর করার জন্য ফিটকিরি এবং নুন দু’টোই অত্যন্ত উপযোগী। জেদি দাগ মুছতে ফিটকিরি এবং নুনের জুড়ি মেলা ভার। মাজনের সঙ্গে খানিকটা ফিটকিরি আর নুন মিশিয়ে দাঁত মাজলেও দাগছোপ চলে যাবে।

অ্যাপেল সাইডার ভিনিগার

ওজন ঝরাতে অ্যাপেল সিডার ভিনিগারের জুড়ি মেলা ভার। তবে দাঁতের যত্নেও এই উপাদান সত্যিই কার্যকরী। অ্যাপেল সিডার ভিনিগার দাঁতের হলুদ ছোপ দূর করার জন্য যথেষ্ট। এই ভিনিগারের অ্যাসিডিক উপাদান দাঁতের ঝকঝকে রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement