Hair Care Tips

চুলের রং ধরে রাখতে গেলেও যত্নের প্রয়োজন, কিন্তু কী ভাবে যত্ন নেবেন?

দীর্ঘ দিন চুলের রং ধরে রাখতে কী করবেন? চুলের রং এবং যত্ন দুই-ই হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৭:৪৪
Share:

চুলের রঙের যত্নে কী কী করবেন? ছবি- সংগৃহীত

চুলে রং করা এখন আধুনিক জীবনের একটি অঙ্গ হয়ে উঠেছে। সামনেই আবার বড়দিনের পার্টি। পোশাকের সঙ্গে মানিয়ে চুলে রং তো করতেই হবে। কিন্তু খরচা করে যে চুলে এত কায়দা করবেন, দীর্ঘ দিন তা ধরেও তো রাখতে হবে। আবার রাসায়নিক নির্ভর রং পছন্দ করেন না অনেকেই। তাই চুলে মেহেন্দি করেন। সেই মেহেন্দির রংও কিন্তু বেশি দিন থাকে না। তাই চুলের ক্ষতি প্রতিরোধ করতে এবং চুলের রং ধরে রাখতে গেলে বাড়তি যত্নের প্রয়োজন পড়বেই।

Advertisement

চুলের রঙের যত্নে কী করবেন, কী করবেন না?

১) সঠিক নিয়মে শ্যাম্পু

Advertisement

সালোঁয় গিয়েই হোক বা নিজে নিজেই, বাড়িতে যদি চুলে রং করেন, সে ক্ষেত্রে ফিরেই শ্যাম্পু করবেন না। এতে চুলের রং ধরার আগেই হালকা হতে শুরু করে। রং করার অন্তত পক্ষে ২৪ ঘণ্টা পর শ্যাম্পু করবেন।

২) গরম জল না দেওয়া

চুলে রং করার পর ভুল করেও গরম জল মাথায় দিয়ে স্নান করবেন না। গরম জল চুল অনেক বেশি শুষ্ক করে তোলে। তা ছাড়া গরম জল চুলের গোড়াও আলগা করে দেয়। ফলে চুল পড়ার আশঙ্কাও বেড়ে যায়।

৩) রঙিন চুলের বাড়তি যত্ন

চুলে রং করার দিন তিনেক পর থেকে হালকা তেল মালিশ করতে পারলে ভাল। সপ্তাহে অন্তত দু’-তিন বার স্পা করাই যায়। এ ছাড়াও ভাল মানের হেয়ার মাস্ক ব্যবহার করলে চুলের রং এবং ক্ষতি দুই-ই আটকানো সহজ হয়। এ ছাড়াও রং করা চুলের যত্নে সাধারণ শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার না করাই শ্রেয়। রং নষ্ট হয় না এমন শ্যাম্পু এবং এসপিএফযুক্ত কন্ডিশনার ব্যবহার করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement