Hair Care Tips

চুল, মাথার ত্বকে আখের গুড় মাখলে আখেরে লাভই হবে! কী ভাবে মাখবেন?

শরীরে নানা রকম খনিজের ঘাটতি পূরণ করতে সাহায্য করে এই উপাদান। বিশেষ করে যাঁরা রক্তাল্পতার সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য গুড় ভাল। কিন্তু মাথার ত্বকে গুড় মাখলে কী হয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৪:৪৭
Share:

চুলে আখের গুড় মাখলে কী হবে? ছবি: সংগৃহীত।

রক্তে শর্করার মাত্রা বশে রাখতে চিনির বদলে রান্নায় আখের গুড় ব্যবহার করেন অনেকেই। শরীরে নানা রকম খনিজের ঘাটতি পূরণ করতে সাহায্য করে এই উপাদান। বিশেষ করে যাঁরা রক্তাল্পতার সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য গুড় ভাল। কিন্তু এই আখের গুড় দিয়ে যে চুল বা মাথার ত্বকের নানা ধরনের সমস্যা দূর করা সম্ভব, সে কথা হয়তো অনেকেই জানেন না।

Advertisement

চুলে আখের গুড় মাখলে কী উপকার হয়?

আয়রন, ম্যাগনেশিয়াম এবং পটাশিয়ামের মতো খনিজ রয়েছে আখের গুড়ে। এই সমস্ত উপাদান চুলের স্বাস্থ্যের জন্য ভাল। মাথার ত্বকে রক্ত সঞ্চালন করতে সাহায্য করে এই খনিজগুলি। রক্ত সঞ্চালন ভাল হলে চুলের ফলিকলেও পুষ্টি পৌঁছয়। গুড়ের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। খাওয়ার পাশাপাশি বাইরে থেকে এই উপাদানগুলি মাথায় মাখলে আদতে উপকারই হবে বলে মনে করে আয়ুর্বেদ। নেটপ্রভাবী এবং কসমেটোলজিস্ট মণিকা কপূর বলছেন, খাঁটি গুড় চুলের গোড়া মজবুত করতে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। চুলে প্রাকৃতিক কন্ডিশনারের মতো কাজ করে আখের গুড়। মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও এই উপাদান বেশ কাজের।

Advertisement

কী ভাবে চুলে আখের গুড় মাখবেন?

যে দিন চুলে গুড় মাখবেন, তার আগের দিন রাতে জল দিয়ে তা ভিজিয়ে রাখতে হবে। তার জন্য ছোট একটি পাত্রে পরিমাণ মতো গুড় নিন। চুলের ঘনত্ব বুঝে সেই অনুযায়ী জল নিন। পরিস্রুত জল নিতে পারলে ভাল হয়। পাত্রের মুখ ঢেকে ওই ভাবে রেখে দিন। পরের দিন একটি ছাঁকনি দিয়ে সেই মিশ্রণ ছেঁকে, স্প্রে বোতলে ভরে নিন। এ বার মোটা দাঁতের চিরুনি দিয়ে ভাল করে চুল আঁচড়ে মাথার ত্বক এবং চুলে ওই মিশ্রণ স্প্রে করে নিন। আধঘণ্টা ওই ভাবে রেখে দিতে হবে। চাইলে মাথায় শাওয়ার ক্যাপও পরে থাকতে পারেন। তার পর সাধারণ ভাবেই শ্যাম্পু করে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement