Toenail Fungal Infection

পায়ের নখে হলুদ ছোপ, নখের কোনা কালো হয়ে পুঁজ জমছে? কমিয়ে ফেলুন ঘরোয়া উপায়ে

পায়ের নখের কোনায় পুঁজ জমে অনেকের। সেখানে যন্ত্রণাও হয় খুব। ঘরোয়া উপায়ে কী ভাবে সারাবেন জেনে নিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৯:০২
Share:

পায়ের নখে ছত্রাকের সংক্রমণ সারাবেন কী ভাবে, জানুন উপায়। প্রতীকী ছবি।

মুখের রূপটানে আমরা যতটা নজর দিই, পায়ের ক্ষেত্রে ততটাও নয়। ফলে পায়ের যত্ন অবহেলিতই থেকে যায়। হাতের নখের যত্ন যদিও বা নিয়ে থাকি, পায়ের নখের দিকে ফিরেও তাকাই না। কিন্তু এই পায়েই সবচেয়ে বেশি ধুলোময়লা লাগে। বর্ষার জমা জলের মধ্যে দিয়ে যাওয়ার সময়ে পাতের পাতায় ময়লা, কাদা লেগে যায়। জমা জল থেকে ছত্রাক, ব্যাক্টেরিয়ার সংক্রমণও হয়। অনেকে তো আবার পায়ের নখও ঠিকমতো পরিষ্কার করেন না। ফলে নখের কোনায় ময়লা জমতে জমতে তার থেকেও সংক্রমণ হয়। একটা সময়ে দেখা যায় পায়ের নখ হলুদ হয়ে গিয়েছে বা নখের কোনা কালো হয়ে পুঁজ জমেছে। এমন পরিস্থিতিতে কী করণীয়?

Advertisement

ত্বক চিকিৎসকেরা জানাচ্ছেন, পায়ের নখে ছত্রাকের সংক্রমণ হতে পারে বিভিন্ন কারণে। প্রথমত, যাঁরা খালি পায়ে বেশি হাঁটেন তাঁদের হতে পারে, দ্বিতীয়ত, অপরিষ্কার জায়গায় বেশি হাঁটাহাঁটি করলে তার থেকেও হতে পারে। প্রতিদিন নিয়ম করে পা পরিষ্কার না করলে, পায়ের আঙুলে ধুলোময়লা, নোংরা লেগে থাকলেও সংক্রমণ হতে পারে। আবার অন্যের ব্যবহার করা তোয়ালে বা নেলকাটা বেশি ব্যবহার করলে তার থেকেও সংক্রমণ ছড়াতে পারে।

সারবে কী ভাবে?

Advertisement

টি ট্রি তেল যে কোনও সংক্রমণ সারাতে পারে বলে দাবি ত্বক চিকিৎসকেদের। সংক্রমিত জায়গায় টি ট্রি তেল নিয়ম করে লাগালে উপকার পাওয়া যেতে পারে। কী ভাবে টি ট্রি তেল ব্যবহার করবেন জেনে নিন।

১) এক চা চামচ অলিভ তেলের সঙ্গে ২ চামচের মতো টি ট্রি তেল মিশিয়ে নিন। তুলোয় করে এই মিশ্রণ নিয়ে অল্প অল্প করে পায়ের নখের ক্ষত জায়গাটিতে ও তার চারপাশের ত্বকে লাগিয়ে নিন। নিয়ম করে লাগালে ফল পাবেন। তবে টি ট্রি তেল লাগানোর পরেই কিন্তু মোজা বা জুতো পরে নেবেন না। তাহলে তেল উঠে যাবে।

২) এক চামচ টি ট্রি তেলের সঙ্গে এক চামচ ভিটামিন ই তেল মিশিয়ে নিন। এ বার তুলোয় করে এই মিশ্রণ সংক্রমিত জায়গাটিতে লাগান। এতে ক্ষতের জায়গাটিতে জ্বালাভাব অনেক কমে যাবে।

মনে রাখবেন, পায়ের নখে সংক্রমণ হলে খালি পায়ে হাঁটবেন না। পা ঢাকা জুতো পরাও এই সময়ে ঠিক হবে না। নিয়ম করে পা পরিষ্কার করতে হবে। সাঁলোতে গিয়ে অন্যের ব্যবহার করা নেলকাটা বা পা পরিষ্কারের কোনও সরঞ্জাম ব্যবহার করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement