Eye Makeup Remove Tips

যত্নে পরা কাজল, মাস্কারা তুলতে কষ্ট? জেনে নিন চোখের মেকআপ তোলার সহজ উপায়

পুজোর সাজের গুরুত্বপূর্ণ অঙ্গ হল চোখকে সুন্দর করে তোলা। আইশ্যাডো, কাজল, আইলাইনার, মাস্কারার সঠিক টানে চোখ নজরকাড়া় হয়ে ওঠে। কিন্তু, সেই মেকআপ তুলবেন কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১২:৫৯
Share:

চোখের মেকআপ তুলবেন কী করে? ছবি: ফ্রিপিক।

কাজল, মাস্কারা, আইলাইনারে সুন্দর করে চোখ সাজিয়ে সারা দিন ঠাকুর দেখে তো ঘরে এলেন, কিন্তু ক্লান্ত শরীরে সেই মেকআপ তুলতে গেলেই যত বিরক্তি। যদি বা হাতের কাছে থাকা নারকেল তেল বা ক্লিনজ়িং মিল্কে তুলো ভিজিয়ে মুখটা পরিষ্কার করলেন, তাতেও কি চোখের কালি যায়!

Advertisement

যাঁরা এই কাজটি নিত্যদিন করেন, তাঁরা জানেন, চোখের পাতা থেকে কাজল, আইলাইনার, মাস্কারা তোলা যতটা সহজ মনে হয়, ততটা নয়। কারণ, যতই ঘষাঘষি করা হোক না কেন, চোখের কোণে, চোখের পাতায়, আঁখিপাতের মেকআপের অংশবিশেষ লেগেই থাকে। ঠিকমতো পরিষ্কার না হলে মনে হয়, যেন চোখের চারপাশে কালচে দাগ।

মেকআপ তোলার নিয়ম-কানুন জানার আগে জেনে নিন, কোন ভুল করা চলবে না।

Advertisement

ভুল

১. চোখের কাজল, আইলাইনার তুলতে চোখ রগড়ে দেওয়া বা তুলো দিয়ে গায়ের জোরে ঘষাঘষি চলবে না। চোখের চারপাশে ত্বক সংবেদনশীল। এই অংশটিতে স্ক্রাবার ঘষাও ঠিক নয়।

২. ওয়াটারপ্রুফ আইলাইনার, মাস্কারা তুলতে হলে সঠিক রিমুভার ব্যবহার করতে হবে। সেটি লাগিয়ে ১০ সেকেন্ড অপেক্ষা করে আঙুল বা তুলো দিয়ে আলতো ঘষে নিন। তবে ১০ সেকেন্ডের বেশি রিমুভার লাগিয়ে রাখবেন না।

৩. কড়া রাসায়নিক রয়েছে, এমন ধরনের প্রসাধনী বা রিমুভার চোখের মেকআপ তোলার জন্য ব্যবহার না করাই উচিত।

তা হলে কী করবেন?

১. চোখ হোক বা মুখ, মেকআপ তোলার আগে হাত সাবান দিয়ে ধুয়ে নেওয়া জরুরি।

২.মেকআপ তোলার জন্য বিভিন্ন ধরনের রিমুভার ব্যাবহার করা যায়। নারকেল তেল, শিশুদের জন্য ব্যবহৃত তেল, কাঠবাদামের তেল। আবার তেল ছাড়া রিমুভার চাইলে ‘মাইসেলার ওয়াটার’ ব্যবহার করতে পারেন। এ ছাড়াও, ক্লিনজ়িং মিল্ক ব্যবহার করা যায় মেকআপ তুলতে। যেটি আপনার ত্বকের জন্য উপযুক্ত মনে হয়, সেটি বেছে নিন। মেকআপ তোলার জন্য পরিষ্কার তুলো ব্যবহার করুন।

৩. তুলোয় মেকআপ রিমুভার লাগিয়ে সেটি চোখের উপর দিয়ে আলতো চাপ দিন। এতে রিমুভারটি কাজল, আইলাইনারের উপর লেগে গিয়ে, সেটি তুলতে সাহায্য করবে।

৪. ১০ সেকেন্ড অপেক্ষা করার পর তুলোর সাহায্যে আলতো টানে মাস্কারা, কাজল তুলে ফেলুন। বার বার আলতো করে টান দিলেই ধীরে ধীরে সেগুলি উঠে আসবে।

৫. গাঢ় করে পরা কাজল, আইশ্যাডো, লাইনার এক বারে উঠবে না। তাই একই পদ্ধতি একাধিক বার করতে হবে। চোখের কোনায় বা পাতায় লেগে থাকা কাজল, মাস্কারা পরিষ্কারের জন্য বেছে নিতে পারেন ইয়ার বাড্‌স। তুলোয় রিমুভার লাগিয়ে মেকআপ তোলা সহজ হয়।

৬. চোখ এবং মুখের মেকআপ তোলার পর পরিষ্কার জলের ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন। ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতে ভুলবেন না।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement