Homemade Face Cleanser

বাড়িতে তৈরি কমলালেবুর ক্লিনজ়ার দিয়েই মুখে আসবে সোনালি আভা, কী ভাবে বানাবেন?

নিষ্প্রাণ ত্বকে জেল্লা ফেরাতে দারুণ কাজ করে ভিটামিন সি। এ ছাড়া ত্বকের নানা সমস্যার সমাধানও করে। ভিটামিন সি-এর প্রাকৃতিক উৎস হল কমলালেবু।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১১:১৭
Share:

কমলালেবু দিয়ে তৈরি ক্লিনজ়ার তৈরি করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

ফেসওয়াশ দিয়ে দিনে অন্তত পক্ষে দু’বার মুখ ধুতে হয়। তাতে ত্বকের উপরের স্তরে জমে থাকা তেল, ধুলোময়লা দূর হয়ে যায়। কিন্তু পুজোর আগে শুধু ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে তো হবে না। মুখে একটু চকচকে ভাবও আনতে হবে। এখন যে সালোঁয় যাবেন, সে উপায়ও নেই।

Advertisement

নিষ্প্রাণ ত্বকে জেল্লা ফেরাতে দারুণ কাজ করে ভিটামিন সি। এ ছাড়া ত্বকের নানা সমস্যার সমাধানও করে। ভিটামিন সি-এর প্রাকৃতিক উৎস হল কমলালেবু। ত্বকের দাগছোপ দূর করে, কোলাজেন উৎপাদন বাড়িয়ে তোলে এই উপাদানটি। এ ছাড়া প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসাবেও কাজ করে। কমলালেবুর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট। যা ত্বকের জন্য ভাল। বাজারে যদিও বিভিন্ন সংস্থার ভিটামিন সি-যুক্ত প্রসাধনী পাওয়া যায়, তবে বাড়িতে যদি কমলালেবু থাকে তা হলে সহজেই ভিটামিন সি-যুক্ত ক্লিনজ়ার তৈরি করে ফেলতে পারেন।

এই ক্লিনজ়ার তৈরি করতে কী কী লাগবে?

Advertisement

২ টেবিল চামচ: কমলালেবুর ক্বাথ

১ চা চামচ: মধু

১টেবিল চামচ: টক দই

১ চা চামচ: অলিভ অয়েল

এক চিমটে: হলুদ

এই ক্লিনজ়ার মুখে কী ভাবে মাখবেন?

ছোট একটি পাত্রে সব উপকরণ নিয়ে ভাল ভাবে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন মিশ্রণ যেন খুব পাতলা না হয়ে যায়। এ বার পুরো মুখে কমলালেবুর মিশ্রণ মেখে নিন। মিনিট পনেরো অপেক্ষা করুন। মুখ শুকোনোর প্রয়োজন নেই। হালকা গরম জলে মুখ ধুয়ে নিলেই হবে। তার পর অবশ্যই ভাল মানের কোনও ময়েশ্চারাইজ়ার মেখে নিতে হবে। তবে এই ক্লিনজ়ার রোজ মুখে মাখা যাবে না। সপ্তাহে দু’-তিন দিন মাখলেই যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement