Makeup Tips

রূপটানের কৌশলে ঢেকে ফেলুন ব্রণর কালো দাগ, পুজোর আগে সহজ কিছু উপায় শিখে নিন

ব্রণ বা ফুস্কুড়ি যখন তখন গজিয়ে ওঠে। হয়তো অনুষ্ঠান বাড়িতে যাবেন, বা ঘরোয়া পার্টি আছে, ঠিক তার আগেই হয়তো নাকের উপর বা দু’পাশে, কপালে অথবা থুতনিতে এক-আধটা ব্রণ গজিয়ে গেল। তখন কী ভাবে ঢাকবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৯
Share:

ব্রণর দাগ ঢাকবেন কী উপায়ে? ছবি: ফ্রিপিক।

ব্রণ-ফুস্কুড়ি একবার হলে সহজে যেন যেতেই চায় না। নাছোড়বান্দা ব্রণর কালো দাগ লুকনোও যায় না। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা গরমের সময়ে ব্রণ-র‌্যাশের সমস্যা বেশি ভোগেন। রাস্তার ধুলো-ধোঁয়া তো আছেই, সেই সঙ্গে মানসিক চাপ, কম ঘুম, বেশি তেলমশলা দেওয়া খাবার খাওয়ার অভ্যাসের কারণেই ব্রণর সমস্যা ভোগায়। আর ব্রণ বা ফুস্কুড়ি যখন তখন গজিয়ে ওঠে। হয়তো অনুষ্ঠান বাড়িতে যাবেন, বা ঘরোয়া পার্টি আছে, ঠিক তার আগেই হয়তো নাকের উপর বা দু’পাশে, কপালে অথবা থুতনিতে এক-আধটা ব্রণ গজিয়ে গেল। গাল জুড়ে দেখা দিল লালচে র‌্যাশের দাগ। তখন এইসব দাগছোপ ঢাকা দেওয়া বড় সমস্যা হয়ে দাঁড়ায়।

Advertisement

রূপটানের কিছু উপায়েই সহজে ব্রণ-ফুস্কুড়ি বা র‌্যাশের দাগ ঢেকে দিতে পারবেন। শুধু পদ্ধতি শিখে রাখুন।

ব্রণর দাগ ঢাকবেন কী উপায়ে?

Advertisement

১) মেকআপ শুরুর আগে মুখে বরফ ঘষে নিন। পাতলা কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে মুখে ঘষুন। বিশেষ করে ব্রণর জায়গাগুলিতে। এতে ত্বক তরতাজা দেখাবে, মেকআপও দীর্ঘ সময় টিকে থাকবে।

২) এর পর হালকা ময়শ্চারাইজ়ারের সঙ্গে একটু গোলাপ জল মিশিয়ে মুখে লাগান। এটি টোনারের মতো কাজ করবে।

৩) এ বার আসা যাক বেস মেকআপে। প্রথমে প্রাইমার ও পরে ফাউন্ডেশন দিয়ে বেস মেকআপ করে নিন। মুখের যে জায়গাগুলিতে ব্রণর কালো দাগ রয়েছে, সেখানে কয়েক ফোঁটা ফাউন্ডেশন লাগিয়ে আঙুল দিয়ে মিশিয়ে নিন।

৪) দাগছোপের জায়গায় ত্বকের রং ও ধরন অনুযায়ী কনসিলার লাগাতে হবে। তার জন্য স্পঞ্জ দিয়ে ওই নির্দিষ্ট জায়গাগুলোতে কনসিলার লাগিয়ে বেস মেকআপের সঙ্গে মিলিয়ে দিন।

৫) এ বার ত্বকের ধরন বুঝে কমপ্যাক্ট ব্যবহার করুন। খুঁত ঢাকতে রূপটানের একটা বড় অংশ হল কন্ট্যুরিং। যদি বোঁচা নাক তীক্ষ্ণ দেখাতে হয়, তা হলেও কন্ট্যুরিং করতে হবে। প্রত্যেকর মুখের গড়ন আলাদা। সেই অনুযায়ী কনট্যুরিং হবে আলাদা। ফলে কী ভাবে কনট্যুরিং করলে মুখের কোন অংশ আরও তীক্ষ্ম দেখাবে, তা আগে বুঝে নেওয়া দরকার।

৬) মুখের দাগছোপ লুকোতে গালে গোলাপি, পিচ বা কোরাল রঙের ব্লাশ করে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement