Skincare Tips

সারা দিনে কে কত বার মুখ ধোবেন, তা ত্বকের ধরনের উপর নির্ভর করে কি? জানালেন রূপচর্চাবিদ

ত্বকের নানা রকম সমস্যা থেকে মুক্তি পেতে ঘন ঘন মুখ ধোয়ার সহজ পন্থা বেছে নেন অনেকে। সারা দিনে কে কত বার মুখ ধোবেন, তা বুঝবেন কী করে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৮:০৫
Share:

সারা দিনে কত বার মুখ ধোয়া যায়? ছবি: সংগৃহীত।

সকালে ঘুম থেকে উঠে মুখ ধুতেই হয়। কাজ থেকে বাড়ি ফিরেও তাই। কিন্তু তার মাঝে সারাটা দিন তো মুখে তেল জমতে থাকে। তার উপর উড়ে এসে জুড়ে বসে ধুলোময়লা। ত্বকের ছোট ছোট ছিদ্রে তা জমতে থাকে। তা থেকে মুখে ব্রণের বাড়বাড়ন্ত হয়। ব্ল্যাকহেড্‌স, হোয়াইটহেড্‌সের সমস্যাও বাড়তে থাকে। এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে ঘন ঘন মুখ ধোয়ার সহজ পন্থা বেছে নেন অনেকে। সারা দিনে কে কত বার মুখ ধোবেন, তা ত্বকের ধরনের উপর নির্ভর করে কি? আনন্দবাজার অনলাইনকে জানালেন রূপচর্চাবিদ কেয়া শেঠ।

Advertisement

জল, ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে ত্বকের উপর জমে থাকা তেল, ধুলোময়লার পরত সরে যায়। ত্বকের আর্দ্রতাও খানিকটা বজায় থাকে। তবে রূপচর্চাবিদ কেয়া শেঠ বলেন, “তার সঙ্গে ত্বকের ধরন বা প্রকারভেদের কোনও যোগ নেই। যে কোনও ধরনের ত্বকের ক্ষেত্রেই সাধারণত দিনে দু’-তিন বার মুখ ধুতে বলা হয়। তবে বিশেষ কিছু ক্ষেত্র ছাড়া ঘন ঘন মুখ ধোয়া কিন্তু একেবারেই ঠিক নয়।”

দীর্ঘ ক্ষণ বাইরে থাকলে, কলকারখানা, খনি বা শিল্পাঞ্চলে কাজ করলে যেমন ত্বকে ধুলোময়লা জমার পরিমাণ সাধারণের চেয়ে অনেকটাই বেশি হয়। কেয়া বলেন, “সে ক্ষেত্রে দিনে তিন থেকে চার বার মুখ ধোয়া আবশ্যিক। তবে শুধু জল বা ফেসওয়াশ দিয়ে মুখ ধুলেই হবে না। টোনার, ময়েশ্চারাইজ়ারও সঙ্গে রাখতে হবে।”

Advertisement

অনেকে আবার মনে করেন, বাইরে না বেরোলে মুখ ধোয়ার প্রয়োজন পড়ে না। কারণ, বাড়ির মধ্যে তো রাস্তাঘাটের মতো ধুলোময়লা থাকে না। তবে কেয়া শেঠ বলছেন অন্য কথা। তাঁর মতে, “এ ধারণা একেবারেই ভ্রান্ত। সারা দিন হেঁশেলে আগুনের ধারে তেল-মশলার ঝাঁজেও ত্বকের সমস্যা হতে পারে। তাই বাড়িতে থাকলেও দিনে দু’-তিন বার মুখ ধুতেই হবে।”

তা ছাড়া, বাইরে বেরোনোর আগে অনেকেই মুখে মেকআপ করেন। মেকআপ ভাল হওয়ার জন্যও ত্বক মসৃণ হওয়া জরুরি। অন্য দিকে, ত্বক ভাল রাখতে কাজ থেকে বাড়ি ফিরে কিংবা রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখ থেকে মেকআপ, তেল, ধুলোবালির পরত দূর করে নেওয়া বিশেষ ভাবে প্রয়োজন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement