Onion Juice for New Hair

মুঠো মুঠো চুল পড়ছে! ফাঁকা মাথায় নতুন চুল গজাতে পেঁয়াজের রস কি সত্যিই কাজের?

পেঁয়াজের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান। যা মাথার ত্বকে কোনও রকম সংক্রমণ হতে দেয় না। ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে এই সব্জিতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১৮:২২
Share:

পেঁয়াজের গুণে নতুন চুল গজাবে? ছবি: সংগৃহীত।

চুল পড়ার ঘরোয়া টোটকা হিসাবে পেঁয়াজের রস ব্যবহার করার চল বহু পুরোনো। কিন্তু পেঁয়াজের রস মাথায় মাখলে কি সত্যিই নতুন চুল গজায়? নতুন চুল গজানোর সঙ্গে পেঁয়াজের রসের বৈজ্ঞানিক কোনও সম্পর্ক রয়েছে?

Advertisement

পেঁয়াজে সালফারের পরিমাণ বেশি। এই খনিজটি নতুন চুল গজানোর ক্ষেত্রে বিশেষ ভাবে কাজ করে। পেঁয়াজের রস চুলের নিজস্ব প্রোটিন, অর্থাৎ কেরাটিন উৎপাদনের হার বাড়িয়ে তুলতেও সাহায্য করে। এ ছাড়া পেঁয়াজের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান। যা মাথার ত্বকে কোনও রকম সংক্রমণ হতে দেয় না। ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে এই সব্জিতে। যা শরীরে ফ্রি র‌্যাডিক্যালের সমতা বজায় রাখে। ফলে চুলের ফলিকলগুলি ক্ষতিগ্রস্ত হয় না।

চুলে কী ভাবে ব্যবহার করবেন পেঁয়াজের রস?

Advertisement

পেঁয়াজের খোসা ছাড়িয়ে ব্লেন্ডারে মিহি করে বেটে নিন। ছাঁকনিতে রস ছেঁকে নিয়ে তার সঙ্গে পরিমাণ মতো অ্যালো ভেরার শাঁস বা জেল মিশিয়ে নিন। এই মিশ্রণ মাথার ত্বকে মেখে রাখুন। আধ ঘণ্টা পর জল দিয়ে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে অন্তত দু’-তিন দিন এই টোটকা মেখে দেখুন। চুল পড়া অনেকটাই নিয়ন্ত্রণে আসবে।

চুল পড়ার ঘরোয়া টোটকা হিসাবে পেঁয়াজের রস ব্যবহার করার চল বহু পুরোনো। ছবি: সংগৃহীত।

পেঁয়াজের রস মাখলে মাথার ত্বকে কোনও সমস্যা হতে পারে?

পেঁয়াজের রস সাধারণত ত্বকের কোনও ক্ষতি করে না। তবে যাঁদের সালফারে অ্যালার্জি রয়েছে, তাঁরা পেঁয়াজের রস মাথায় মাখবেন না। ত্বকের চিকিৎসকের পরামর্শ নিয়ে প্যাচ টেস্ট করিয়ে তবেই পেঁয়াজের রস চুলে মাখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement