Raksha Bandhan 2024

৩ টোটকায় এক রাতেই ত্বক হবে চকচকে, রাখির উৎসবে আপনিই হবেন মধ্যমণি

রাখির আয়োজন পেলে পার্লারে যাওয়া অসম্ভব। তবে উপায় আছে হাতের কাছেই। ঘরোয়া উপকরণ ব্যবহার করেই এক রাতে ত্বকে আসবে নজরকাড়া জেল্লা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৫:০৩
Share:

এক রাতেই ত্বক হোক চকচকে। ছবি: সংগৃহীত।

বাঙালির উৎসবের একটা বড় অংশ জুড়ে থাকে সাজগোজ। উৎসবের নাম যা-ই হোক, সাজগোজ ছাড়া তা অসম্পূর্ণ। উৎসবের বাদ্যি বেজে গিয়েছে। সামনেই দুর্গাপুজো। তবে আপাতত রাত পোহালেই রাখিবন্ধন। দিদি-বোনেরা তাঁদের ভাই-দাদার হাতে বেঁধে দেবেন রাখি। উৎসবের কেন্দ্রে ভাইয়েরা থাকলেও দিদিরা সাজবেন না, তা কী করে হয়। এমন উৎসবের আবহে শুধু জমকালো পোশাক পরলেই তো চলবে না, ত্বকেও তো চাই জেল্লা। তবে হাতে সময় একেবারেই নেই। রাখির আয়োজন পেলে পার্লারে যাওয়া অসম্ভব। তবে উপায় আছে হাতের কাছেই। ঘরোয়া উপকরণ ব্যবহার করেই এক রাতে ত্বকে আসবে নজরকাড়া জেল্লা।

Advertisement

অ্যালো ভেরা এবং মধু

অ্যালো ভেরা এবং মধু অনেকের বাড়িতেই মজুত থাকেই। এই দুই উপকরণ দিয়ে বাড়িতেই রূপচর্চা করে নিতে পারেন। বিশেষ করে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে অ্যালো ভেরা এবং মধু দারুণ উপকারী। প্রথমে খানিকটা অ্যালো ভেরা ত্বকে ভাল করে মেখে নিন। কিছু ক্ষণ ধুয়ে তার পর মাখুন মধু। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। ত্বক ঝকঝকে হবে।

Advertisement

বেসন, দুধ এবং মধু

টান টান ত্বক সবচেয়ে বেশি নজরকাড়ে। বেসন, দুধ এবং মধু অল্প সময়ে ত্বকে টান টান ভাব আনবে। ৩ চামচ বেসন, কয়েক চামচ দুধ এবং ২ চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। প্যাকটি ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করার পর ধুয়ে ফেলুন। ত্বক হবে জেল্লাদার।

অ্যালো ভেরা, চিনি, মধু

চিনি খেলে মুশকিল, তবে মাখলে সুফল পাওয়া যায়। চিনি ভাল স্ক্রাবার। অ্যালো ভেরা, চিনি এবং মধু একসঙ্গে মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। তার পর সেটি ত্বকে মেখে ভাল করে ঘষতে থাকুন। এতে ত্বকের মরা কোষ দূর হয়ে যাবে। ত্বক ভিতর থেকে সতেজ এবং প্রাণবন্ত হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement