Budget Friendly Diet

তারকাদের অনুসরণ করে নয়, বুদ্ধি করে নিজেই তৈরি করতে পারেন পকেটসই ডায়েট রুটিন

তারকাদের ওজন কমানোর ডায়েট তালিকা দেখে অনেকেরই মনে হতে পারে মধ্যবিত্তের পক্ষে এই খরচ বহন করা বেশ কঠিন। তবে তারকাদের ডায়েট রুটিন অনুসরণ করে বুদ্ধি নিয়ে পরিকল্পনা করলে কম বাজেটেও পুষ্টিকর খাবার খাওয়া সম্ভব।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৩:৫২
Share:

ডায়েট হোক পকেটসই। ছবি: সংগৃহীত।

ওজন নিয়ন্ত্রণে রাখতে খেতে হবে স্বাস্থ্যকর খাবার। অন্য কোনও বিকল্প নেই। তবে স্বাস্থ্যকর খাবারের দাম নিয়ে অনেকেরই নানা ধারণা আছে। শরীর-বান্ধব খাবারের দাম যে খানিক বেশি, তা সত্যি। কিন্তু স্বাস্থ্যকর খাবারের তালিকায় অতি দীর্ঘ। অত্যন্ত স্বাস্থ্যকর, তবে দাম একেবারে নাগালের মধ্যে এমন খাবারও যথেষ্ট রয়েছে। তারকাদের ওজন কমানোর ডায়েট তালিকা দেখে অনেকেরই মনে হতে পারে মধ্যবিত্তের পক্ষে এই খরচ বহন করা বেশ কঠিন। তবে তারকাদের ডায়েট রুটিন অনুসরণ করে বুদ্ধি নিয়ে পরিকল্পনা করলে কম বাজেটেও পুষ্টিকর খাবার খাওয়া সম্ভব।

Advertisement

১) আঞ্চলিক বাজার বা অনলাইন থেকে কেনাকাটা করাই শ্রেয়। নামী-দামি শপিং মল থেকে খাবার জিনিস কিনলে দাম অনেকখানি বেশি পড়ে। আঞ্চলিক বাজারে কোনও দ্রব্যের মুদ্রিত দামের উপরেও ছাড় দেওয়া হয়, মল-এ গিয়ে কেনাকাটা করলে সেই সুযোগ থাকে না।

২) ডায়েট করার সময় সবচেয়ে বেশি মুশকিলে পড়তে হয় হালকা খিদে পেলে কী খাবেন, সেই ভেবে। সে ক্ষেত্রে নামী-দামি সংস্থার প্রোটিন বার, আমন্ড থাকে অনেকের পছন্দের তালিকায়। তবে একটা নির্দিষ্ট বাজেটে চলতে হলে মাখানা, ফল, ছোলা, অঙ্কুরিত মুগ ডাল রাখতে পারেন সন্ধ্যার জলখাবারে।

Advertisement

৩) মরসুমি শাকসব্জি সস্তা, তাজা ও পুষ্টিকর হয়। অনলাইনে মরসুমি ফল, শাকসব্জির উপর প্রায়শই ছাড় দেওয়া হয়। চাইলে অনলাইনে বরাত দিতেই পারেন।

৪) বাজারে গিয়ে একসঙ্গে অনেকটা ফল-শাকসব্জি কিনলে দাম কম পড়ে। তবে শাকসব্জি, ফল ফ্রিজে যেন ভাল করে মজুত করা হয় সে দিকে নজর রাখতে হবে। নইলে পচে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement