Makeup Removing Mistakes

মেকআপ তোলার ভুলেও কিন্তু ত্বক বুড়িয়ে যেতে পারে! সেই সময়ে কী কী মাথায় রাখা জরুরি?

রূপটানশিল্পীরা বলছেন, অল্প বয়সে ত্বক বুড়িয়ে যাওয়ার পিছনে অনেক কারণ থাকতে পারে। তবে তার মধ্যে এটিও একটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৬:৪৪
Share:

কোন ভুলে ত্বকে বয়সের ছাপ পড়ছে? ছবি: সংগৃহীত।

বয়স বাড়লে ত্বকে সেই ছাপ এসে পড়বেই। বাড়িতে থাকলে এক রকম। কিন্তু বাইরে বেরোতে গেলে তো একটু পরিষ্কার- পরিচ্ছন্ন হয়েই যেতে হয়। তাই মুখের খুঁত ঢাকতে মেকআপ ব্যবহার করেন। মেকআপ করার সেই উপকরণ থেকেও যে বিপদ ঘটতে পারে, তা হয়তো জানেন না।

Advertisement

রূপটানশিল্পীরা বলছেন, অল্প বয়সে ত্বক বুড়িয়ে যাওয়ার অনেক কারণ থাকতে পারে। তবে তার মধ্যে এটিও একটি। কাজ থেকে ফিরে ক্লান্তি বোধ করেন অনেকেই। মেকআপ করার সময়ে যত ধৈর্য থাকে, তোলার সময়ে ততটা থাকে না। আর সেই সময়েই এমন কিছু ভুল করে ফেলেন যে, তার জেরেই চামড়া নষ্ট হয়।

কোন কোন ভুলে ত্বক বুড়িয়ে যেতে পারে?

Advertisement

১) মুখের অন্যান্য অংশের চেয়ে স্পর্শকাতর চোখ। তাই চোখের মেকআপ তোলার জন্য আলাদা রিমুভার রয়েছে। তা আবার মুখের জন্য উপযুক্ত নয়। তবে অনেকেই এই প্রসাধনীটি মুখের মেকআপ তুলতে ব্যবহার করেন। ফলে সঠিক ভাবে মেকআপ তোলা সম্ভব হয় না। দীর্ঘ দিন ধরে চলা এই অভ্যাসে ত্বক বুড়িয়ে যেতে পারে।

২) অনেকে আবার মেকআপ তুলতে ভিজে ওয়াইপস দিয়ে মুখ মুছে নেন। এই পদ্ধতিতে যে খুব ভাল করে মুখ পরিষ্কার করা যায়, তা নয়। আবার, অতিরিক্ত ক্লিনজ়িং ওয়াইপস ব্যবহার করলে কিন্তু ত্বকের ক্ষতিও হতে পারে।

৩) দেহের চেয়ে মুখমণ্ডল বেশি স্পর্শকাতর। তাই গায়ে মাখার স্ক্রাব কখনওই মুখে মাখা যায় না। মোটা, শক্ত দানাযুক্ত স্ক্রাব মুখের ক্ষতি করতে পারে। জোরে ঘষাঘষি করলেও ত্বকের ক্ষতি হতে পারে। ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়তে পারে।

৪) জলের তাপমাত্রা সম্পর্কে সচেতন থাকতে হবে। গরম জলে মুখ ধুতে ভাল লাগলেও তা ত্বকের জন্য উপযুক্ত নয়। নিয়মিত গরম জল দিয়ে মুখ ধুলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। মুখে বলিরেখাও দেখা দিতে পারে।

৫) মুখ থেকে সঠিক ভাবে মেকআপ তুলতে ‘ডবল ক্লিনজ়িং’ পদ্ধতির উপর ভরসা করাই ভাল। প্রথমে তৈলাক্ত কোনও ক্লিনজ়ার বা নারকেল তেল ভাল করে মুখে মেখে নিতে হবে। তার পর ভিজে ওয়াইপস দিয়ে মেকআপ তুলে ফেলতে হবে। শেষ ধাপে মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। শুধু জল বা ওয়াইপস দিয়ে কাজ হবে না। তাতে বরং হিতে বিপরীত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement