Alia Bhatt

শীতের শুষ্ক আবহাওয়ায় ত্বকের যত্ন নিতে হবু কনেরা কী কী করবেন? টিপ্‌স দিচ্ছেন আলিয়া ভট্ট

বিয়ের দিনটিকে কেন্দ্র করে, সব মেয়েদেরই অনেক আশা-আকাঙ্ক্ষা থাকে। বিয়ের দিনে সাজগোজ নিয়েও অনেক দিন আগে থেকেই পরিকল্পনা চলতে থাকে। কিন্তু সব পরিকল্পনাতেই জল ঢেলে দিতে পারে ত্বকের সমস্যা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১২:২৪
Share:

মেক আপ তোলার জন্য আলিয়ার পছন্দ ‘মিসেলার ওয়াটার’। ছবি- ইন্সটাগ্রাম।

উৎসবের রেশ কাটতে না কাটতেই আবহাওয়ায় বেশ ঠান্ডা আমেজ। শীতকাল মানে ঘুরতে যাওয়া, খাওয়াদাওয়া তো আছেই। আর আছে প্রচুর বিয়েবাড়ি। এই সময়ে বিয়ে করার বেশ কিছু সুবিধা যেমন আছে, তেমন আছে সমস্যাও। বিশেষ করে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা বাড়ে এ সময়ে। নিমন্ত্রিতদের মধ্যে কেউ যে এই সমস্যায় ভোগেন না, তা নয়। তবে সেই দিনের জন্য বিয়ের কনেই সকলের ‘মধ্যমণি’। তাই তার কোনও খুঁত রাখা চলবে না।

Advertisement

বিয়ের দিনটিকে কেন্দ্র করে, সব মেয়েদেরই অনেক আশা-আকাঙ্ক্ষা থাকে। বিয়ের দিনে সাজগোজ নিয়েও অনেক দিন আগে থেকেই পরিকল্পনা চলতে থাকে। কিন্তু সব পরিকল্পনাতেই জল ঢেলে দিতে পারে ত্বকের সমস্যা, যা মেক আপ করার পরও ফুটে ওঠে।

আলিয়া জেল বেসড ময়েশ্চারাইজার ব্যবহার করেন। ছবি- সংগৃহীত

বিশেষজ্ঞরা বলেন, বিশেষ ওই দিনটিতে সুন্দর দেখানোর জন্য শুধু বাইরে থেকে চর্চা করলেই হবে না। সুন্দর দেখাতে গেলে চাই ভিতর থেকে পরিচর্যা। অনেকেরই বিয়ের আগে নানা রকম চাপে সে দিকে খেয়াল থাকে না। তেমনটাই মনে করেন অভিনেত্রী আলিয়া ভট্ট। এ বছরই এপ্রিল মাসে অভিনেতা রণবীর কপূরের সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন তিনি। এ বার বিয়ের কনেদের জন্য দিচ্ছেন বিশেষ পরামর্শও। শীতকালে বিয়ের দিন স্থির হলে, তার মাস তিনেক আগে থেকেই ত্বকের যত্ন নেওয়া শুরু করা জরুরি বলে মত আলিয়ার। কী ভাবে করবেন, তা-ও বলে দিচ্ছেন অভিনেত্রী।

Advertisement

১) মেক আপ তোলা

বিয়ের আগে ঘরে-বাইরে নানা রকম কাজ থাকে। তাই ক্লান্ত লাগা স্বাভাবিক। কিন্তু মুখের মেক আপ না তুলেই শুতে যাওয়া যাবে না। রাতে ঘুমোতে যাওয়ার আগে মেক আপ তোলার জন্য আলিয়ার পছন্দ ‘মিসেলার ওয়াটার’।

২) ময়েশ্চারাইজ করা

ত্বকের শুষ্কতা দূর করতে ময়েশ্চারাইজার ব্যবহার করতেই হবে। কিন্তু তা করতে হবে ত্বকের ধরন বুঝে। আলিয়া নিজের জন্য জেল বেসড ময়েশ্চারাইজার ব্যবহার করতেই বেশি পছন্দ করেন। কারণ, এ ধরনের ময়েশ্চারাইজার ত্বককে অতিরিক্ত তৈলাক্ত করে না। ব্রণ, র‌্যাশের সমস্যা থাকলে তা-ও নিয়ন্ত্রণে থাকবে।

৩) জল খাওয়া

সারা দিনে অন্ততপক্ষে ৭ থেকে ৮ গ্লাস জল খেতেই হবে। কাজের মধ্যে জল খাওয়ার কথা ভুলে গেলে চলবে না।

৪) স্বাস্থ্যকর খাবার খাওয়া

বাইরের খাবার খাওয়া বন্ধ করতে হবে। বাড়ির তৈরি, সহজপাচ্য খাবার খেতে হবে। সঙ্গে অবশ্যই যোগ করতে হবে টাটকা ফলমূল এবং শাক-সব্জি।

৫) পর্যাপ্ত ঘুম

বিয়ের আগে শারীরিক ও মানসিক নানা রকম চাপের প্রভাব সরাসরি গিয়ে পড়ে ঘুমের উপরে। কিন্তু এই সময়ে পর্যাপ্ত ঘুম না হলে ত্বকে তার ছাপ ফুটে উঠবেই। তাই প্রতি দিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম অত্যন্ত প্রয়োজনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement