Tea for skin care

কালচে ছোপ থেকে বলিরেখা, ত্বকের নানা সমস্যার সমাধান হবে ‘চা’-এ চুমুক দিলেই

ত্বক ভাল রাখতে ফেস প্যাক ব্যবহার থেকে ফেশিয়াল, অবশ্যই জরুরি। তার সঙ্গে খেতে পারেন চা-ও। তবে দুধ দিয়ে ফোটানো চা নয়। জেনে নিন কোন চায়ে চুমুক দিলে ত্বক হবে টানটান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ২০:৪১
Share:

চায়ের জোরেই চরচকে হবে ত্বক। ছবি: সংগৃহীত।

ত্বকের যত্নে ফেশিয়াল করেছেন, প্যাকও মেখেছেন বিস্তর, এ বার না হয় চা খেয়ে দেখুন। ত্বক ভাল রাখতে, বলিরেখা দূর করতে, ব্রণর সমস্যা থেকে মুক্তি দিতে কাজ করবে চা-ই। তবে সমস্যা অনুযায়ী বদলে যাবে উপকরণ। চা-পাতা ছাড়া তৈরি এই চা প্রতিদিন এক কাপ বা সপ্তাহে ৪-৫ কাপ খেলেই ফিরবে ত্বকের জেল্লা।

Advertisement

ত্বকের কালচে ছোপ

ত্বকের কালচে ছোপ দূর করবে আদা চায়ের তুলনা নেই। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর আদাতে রয়েছে প্রদাহ কমানোর উপাদান। ত্বক উজ্জ্বল হবে আদার গুণেই। এতে রয়েছে নানা রকম ভিটামিনও। কালো ছোপ দূর করে ত্বককে সজীব করে তুলতে সাহায্য করবে আদায় থাকা ভিটামিন সি। তবে আদা-চা খাওয়া ছাড়াও সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে ত্বক বাঁচাতে সানস্ত্রিন ব্যবহার করা জরুরি।

Advertisement

পদ্ধতি- জলে আদা থেঁতো করে ১০ মিনিট ফুটিয়ে নিন। জল ছেঁকে মধু মিশিয়ে চা হিসাবে খান।

ব্রণর সমস্যা

হরমোনের ভারসাম্য নষ্ট হলে ব্রণের সমস্যা হয়। কখনও অতিরিক্ত তৈলাক্ত ত্বকেও ধুলো-ময়লা জমে এই ধরনের সমস্যা দেখা যায়। ব্রণর সমস্যা হলে উপকার মিলবে পুদিনা চায়ে। পুদিনা হরমোনের ভারসাম্য রক্ষায় সাহায্য করে। পাশাপাশি, এই চা ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতেও সাহায্য করে।

পদ্ধতি- একটি পাত্রে জল নিয়ে বেশ কিছুটা তাজা পুদিনা পাতা ১০ মিনিট ফুটিয়ে ছেঁকে নিন। যোগ করতে পারেন মধু। তবে চিনি কখনওই নয়।

বলিরেখা

ত্বকে অনেক সময়ে র‌্যাশের সমস্যা দেখা দেয়। তা থেকে জ্বালাও হয়। এই ধরনের সমস্যা দূর করতে গ্রিন টি-তে চুমুক দিতে পারেন। এই চা ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে। এতে থাকে অ্যান্টি-অক্সিড্যান্ট। প্রতি দিন গ্রিন-টি খেলে শুধু ত্বকের সমস্যা দূর হবে তা নয়, শরীরও ভাল থাকবে।

পদ্ধতি-গরম জলে গ্রিন টি-ব্যাগ ডুবিয়ে রাখলেই তৈরি হয়ে যাবে চা। মিশিয়ে নিতে পারেন মধু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement