Hoax Call in Flights

টাকা নিয়ে বিবাদ, বন্ধুকে ফাঁসাতেই ভুয়ো অ্যাকাউন্ট বানিয়ে পর পর বিমানে বোমার হুমকি স্কুলছুট কিশোরের?

পর পর বেশ কয়েকটি বিমানে বোমাতঙ্কের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকও। বিষয়টি নিয়ে বুধবার জরুরি বৈঠকও করে তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১২:২৩
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

তিন দিনে ১২টির বেশি বিমানে বোমাতঙ্ক! আর এই আতঙ্ক ছড়ানোর অভিযোগে ইতিমধ্যেই এক কিশোরকে নিজেদের হেফাজতে নিয়েছে মুম্বই পুলিশ। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে তাঁর বাবাকেও। কয়েক ঘণ্টার মধ্যে এতগুলি বিমানে বোমাতঙ্ক ঘিরে হুলস্থুল পড়ে যায় দেশ জুড়ে। কোনও বিমান বাতিল করতে হয়েছে, কোনও বিমানকে জরুরি ভিত্তিতে অবতরণ করিয়ে তল্লাশি চালানো হয়। ফলে একটি বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। পর পর বেশ কয়েকটি বিমানে বোমাতঙ্কের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকও। বিষয়টি নিয়ে বুধবার জরুরি বৈঠকও করে তারা।

Advertisement

কোথা থেকে এই বোমাতঙ্ক ছড়াল, তা নিয়ে তদন্ত শুরু করতেই পুলিশ জানতে পারে একটি এক্স হ্যান্ডলকে ব্যবহার করেই এই হুমকি বার্তা দেওয়া হয়েছে বিমান সংস্থাগুলিতে। মুম্বই পুলিশের সাইবার সেল সেই অ্যাকাউন্ট চিহ্নিত করতেই তদন্তকারীরা হতবাক হয়ে যান। তাঁদের দাবি, ওই এক্স অ্যাকাউন্টটি পরিচালনা করছিল এক কিশোর। বাড়ি ছত্তীসগঢ়ের রাজনন্দগাঁওয়ে। স্কুলছুট ওই কিশোরকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, জেরায় ওই কিশোর দাবি করেছে, এক বন্ধুর সঙ্গে টাকা নিয়ে তার ঝামেলা চলছিল। তাকে ‘উচিত শিক্ষা’ দিতে নাকি সে এই কাণ্ড করেছে। যদিও কিশোরের দাবির সত্যতা কতটা, তা যাচাই করছে পুলিশ। তদন্তকারীদের কাছে ওই কিশোর আরও দাবি করেছে যে, বন্ধুকে ফাঁসাতে তার নামেই একটি এক্স অ্যাকাউন্ট খোলে। তার পর সেই অ্যাকাউন্ট থেকেই বিমানে বোমার হুমকি দেয় সে।

Advertisement

পুলিশ সূত্রে খবর, সোমবার প্রথমে চারটি বিমানে বোমার হুমকি দেয় কিশোর। তার মধ্যে তিনটি আন্তর্জাতিক বিমান ছিল। এই বোমাতঙ্কের জেরে মুম্বই থেকে নিউ ইয়র্কগামী এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের এআই ১১৯ বিমানটিকে নয়াদিল্লিতে জরুরি অবতরণ করানো হয়। আরও একটি বিমান বাতিল করা হয়। মঙ্গলবারেও সাতটি বিমানে বোমাতঙ্ক ছড়ায়। বুধবারেও বেশ কয়েকটি বিমানে বোমাতঙ্ক ছড়ায়। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী রামমোহন নায়ডু বুধবারই অসামরিক বিমান নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ-র সঙ্গে বৈঠকে বসেন। সূত্রের খবর, ভুয়ো হুমকি বার্তা নিয়ে বেশ কয়েকটি তথ্যও পাওয়া গিয়েছে। শুধু তা-ই নয়, কয়েক জন সন্দেহভাজনকেও চিহ্নিত করা হয়েছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement