Mamata Banerjee

ভারতের যাতে সবচেয়ে ভাল হয়, তার জন্যই লড়াই ‘ইন্ডিয়া’র, বৈঠকে ঢোকার আগে বলে গেলেন মমতা

পটনা, বেঙ্গালুরুর পর বিরোধী জোট ‘ইন্ডিয়া’র তৃতীয় বৈঠকটি হচ্ছে মহারাষ্ট্রের রাজধানী মুম্বইয়ে। সেখানকার একটি হোটেলেই হচ্ছে বৈঠক। বৈঠকে যোগ দিয়েছেন ২৮টি বিরোধী দলের নেতা-নেত্রীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১২:১৫
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

ভারতের সব চেয়ে ভাল করার লক্ষ্যেই বিরোধী জোট ‘ইন্ডিয়া’র লড়াই। মুম্বইয়ে বৈঠকে ঢোকার আগে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংবাদমাধ্যমের সামনে তিনি বলেন, “দেশের যাতে সবচেয়ে ভাল হয়, তার জন্যই আমরা লড়াই করছি।” মন্তব্যটি করেই বৈঠকস্থলে ঢুকে পড়তে দেখা যায় মুখ্যমন্ত্রীকে।

Advertisement

পটনা, বেঙ্গালুরুর পর বিরোধী জোট ‘ইন্ডিয়া’র তৃতীয় বৈঠকটি হচ্ছে মহারাষ্ট্রের রাজধানী মুম্বইয়ে। সেখানকার একটি হোটেলেই হচ্ছে বৈঠক। বৈঠকে যোগ দিয়েছেন ২৮টি বিরোধী দলের প্রতিনিধিরা। বুধবার সকাল থেকেই হোটেলে একে একে আসতে দেখা যায় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে, সনিয়া গান্ধী, রাহুল গান্ধীকে। বৈঠকস্থলে ঢুকতে দেখা যায় সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সপুত্র লালুপ্রসাদ যাদব, শিবসেনা (উদ্ধব) নেতা উদ্ধব ঠাকরে প্রমুখকে।

বিরোধীদের একটি সূত্র মারফত জানা গিয়েছে, বৃহস্পতিবার ঘরোয়া আলোচনায় মমতা এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার অভিন্ন ন্যূনতম কর্মসূচি এবং রাজ্যে রাজ্যে আসন বণ্টন করা নিয়ে ‘দ্রুত সিদ্ধান্ত’ নেওয়ার প্রস্তাব দেন। অন্য দিকে, দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল রাজ্য স্তরে আসন ভাগাভাগি নিয়ে দ্রুত আলোচনা শুরু করার জন্য সওয়াল করেছেন বলে জানা যায় ওই সূত্র মারফত।

Advertisement

বৈঠকে ঢোকার আগে এনসিপি নেতা অনিল দেশমুখ বলেন, “বৈঠকের শেষে শুক্রবার আমরা সাংবাদিক বৈঠক করব।” তবে ‘ইন্ডিয়া’র লোগো প্রকাশের যে কর্মসূচির কথা জানা গিয়েছিল, তা আপাতত স্থগিত থাকতে পারে বলে জানা গিয়েছে। কিছু বিষয়ে বিরোধী দলগুলি ঐকমত্যে পৌঁছতে না পারার কারণেই বিষয়টি পিছিয়ে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। এই প্রসঙ্গে শুক্রবার শিবসেনা (উদ্ধব) নেতা সঞ্জয় রাউত বলেন, “লোগো খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এই বিষয়ে বৈঠকে আলোচনা হবে। তাই আজই বিষয়টি প্রকাশ্যে আসছে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement