Rape in Madhya Pradesh

স্বামীকে গাছে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ মধ্যপ্রদেশের রীবায়! একই দিনে ধর্ষণের অভিযোগ উঠল ইনদওরেও

পুলিশ সূত্রে খবর, একটি পার্কে ঘুরতে গিয়েছিলেন ওই নবদম্পতি। সেখানেই মহিলাকে গণধর্ষণের অভিযোগ উঠেছে পাঁচ যুবকের বিরুদ্ধে। তাঁর স্বামীকে গাছে বেঁধে রাখা হয় বলেও অভিযোগ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৫:৫৮
Share:

প্রতীকী ছবি।

কয়েক ঘণ্টার ব্যবধানে দু’টি ধর্ষণের ঘটনায় হুলস্থুল মধ্যপ্রদেশে। একটি রীবায়। অন্য ঘটনাটি ঘটেছে ওই রাজ্যেরই আরও এক শহর ইনদওরে। দু’টি ঘটনাই ঘটেছে একই দিনে, ২১ অক্টোবর।

Advertisement

গত সোমবার রীবার একটি পার্কে ঘুরতে গিয়েছিলেন এক নবদম্পতি। নির্যাতিতা পুলিশকে জানিয়েছেন, স্বামীর সঙ্গে পার্কে একটি বিষয়ে ঝামেলা হয়। সেই সময় ওই পার্কেই জনা পাঁচেক যুবক তাঁদের কাছে আসেন। তার পর তাঁকে ক্রমাগত উত্ত্যক্ত করতে থাকেন। স্বামী বাধা দিতে গেলে তাঁকে মারধর করেন ওই যুবকেরা। তাঁকে একটি গাছের মধ্যে বেঁধে রাখেন। তার পরই ওই পাঁচ জন মিলে মহিলাকে গণধর্ষণ করেন বলে অভিযোগ।

অভিযুক্তেরা গোটা ঘটনার ভিডিয়ো করেন। পুলিশের কাছে অভিযোগ জানালে সেই ভিডিয়ো সমাজমাধ্যমে ছেড়ে দেওয়া হবে বলেও হুমকি দেওয়া হয়েছে। রীবার ডেপুটি পুলিশ সুপার হিমালি পাঠক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, নির্যাতিতার মেডিক্যাল পরীক্ষা করানো হয়েছে। একটি এফআইআর দায়ের করা হয়েছে। ঘটনাটি প্রকাশ্যে আসতেই হুলস্থুল পড়ে গিয়েছে রীবায়।

Advertisement

শুধু রীবায় নয়, কয়েক ঘণ্টার ব্যবধানে রাজ্যেরই আরও এক শহর ইনদওরেও এক মহিলাকে ধর্ষণের অভিযোগ ওঠে এক দিন মজুরের বিরুদ্ধে। পুলিশ সূত্রে খবর, মঙ্গলবার ওই মহিলাকে অর্ধনগ্ন, রক্তাক্ত অবস্থায় সদর বাজার এলাকায় ইতস্তত ভাবে ঘোরাঘুরি করতে দেখেন স্থানীয়েরা। এলাকার সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে পুলিশ। সেখানে দেখা গিয়েছে, মহিলাকে পাশেরই বর্জ্য পরিশোধন কেন্দ্রে নিয়ে যান ওই দিনমজুর। কিছু ক্ষণ পরেই ফিরে আসতে দেখা যায়। তার কিছু পরেই মহিলাকে অর্ধনগ্ন, রক্তাক্ত অবস্থায় দেখতে পান স্থানীয়েরা। পুলিশের দাবি, ফুটেজ দেখে ওই দিনমজুরকে আটক করা হয়। জেরায় তিনি ধর্ষণের কথা স্বীকার করেছেন বলে দাবি এক তদন্তকারীর।

কয়েক ঘণ্টার ব্যবধানে দুই শহরে ধর্ষণের ঘটনায় রাজ্যের রাজনীতি সরগরম হয়ে উঠেছে। মধ্যপ্রদেশের প্রদেশ কংগ্রেস সভাপতি জিতু পাটোয়ারি রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, ‘‘আমাদের এক কন্যা রাস্তায় নগ্ন অবস্থায় উদ্ধার হচ্ছে, আর মুখ্যমন্ত্রী ব্যস্ত রয়েছেন অনুষ্ঠানে।’’ প্রদেশ কংগ্রেস সভাপতির এই বক্তব্যের পাল্টা জবাব দিয়েছেন রাজ্যের মন্ত্রী নরেন্দ্র শিবাজি পটেল। পাল্টা আক্রমণ করে তাঁর মন্তব্য, অভিযুক্তদের সকলকেই গ্রেফতার করা হয়েছে তৎপরতার সঙ্গে। কাউকে রেয়াত করা হবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement