Israel Hamas War

অপারেশন অজয়: ইজ়রায়েলে আটকে থাকা আরও ৪৭১ জন দেশে ফিরলেন, দিল্লিতে নামল তৃতীয়, চতুর্থ বিমান

ইজ়রায়েল থেকে আরও ২৭৪ জনকে নিয়ে ‘অপারেশন অজয়’-এর চতুর্থ বিমানটিও দিল্লিতে পৌঁছেছে। শনিবার স্থানীয় সময় রাত ১১টা ৪৫ মিনিট নাগাদ তেল আভিভ থেকে বিমানটি ছেড়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ০৮:১৯
Share:

ইজ়রায়েল থেকে ফেরা দ্বিতীয় বিমানে ভারতীয়েরা। ছবি: সংগৃহীত।

ইজ়রায়েলে আটকে থাকা ভারতীয়দের নিয়ে একের পর এক বিমান দিল্লিতে ফিরছে। কেন্দ্রীয় সরকার ‘অপারেশন অজয়’-এর মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত ইজ়রায়েল থেকে ভারতীয়দের উদ্ধার করছে। রবিবার ভোরে ‘অপারেশন অজয়’-এর তৃতীয় বিমানটি নয়াদিল্লিতে নেমেছে। ওই বিমানে দেশে ফিরেছেন ১৯৭ জন ভারতীয়। এর কয়েক ঘণ্টা পরেই দিল্লিতে নেমেছে ‘অজয়’-এর চতুর্থ বিমান। তাতে ছিলেন ২৭৪ জন ভারতীয়। তাঁরা দেশে ফেরার পর সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।

Advertisement

ইজ়রায়েল থেকে ‘অপারেশন অজয়’-এর চতুর্থ বিমানটি শনিবার স্থানীয় সময় রাত ১১টা ৪৫ মিনিট নাগাদ তেল আভিভ থেকে দিল্লির উদ্দেশে পাড়ি দিয়েছে। শুধু রবিবারই দেশে ফিরলেন ৪৭১ জন। এখনও পর্যন্ত ইজ়রায়েল থেকে ভারত সরকারের উদ্যোগে মোট ৯১৮ জনকে সরানো গিয়েছে।

‘অপারেশন অজয়’-এর প্রথম বিমানটি বৃহস্পতিবার ২১২ জনকে দেশে ফিরিয়েছিল। দ্বিতীয় বিমান ফেরে শুক্রবার গভীর রাতে। তাতে ছিলেন ২৩৫ জন ভারতীয়।

Advertisement

গত ৭ অক্টোবর প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাস ইজ়রায়েল আক্রমণ করলে সেখানে প্রবাসী ভারতীয়দের প্রাণ বিপন্ন হয়ে ওঠে। মুহুর্মুহু গোলাবর্ষণ, ক্ষেপণাস্ত্র এবং বোমার আঘাতে জর্জরিত দক্ষিণ ইজ়রায়েল। সেখানে সাধারণ মানুষকে ঘরবাড়ি থেকে বাঙ্কারে আশ্রয় নিতে হয়েছে। খাবার, জল, বিদ্যুৎ পরিষেবা ব্যাহত। হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে লড়ছে ইজ়রায়েলও। তাদের পাশে দাঁড়িয়েছে আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলি। ভারতও ইজ়রায়েলের প্রতি সমর্থন জানিয়েছে।

যুদ্ধ শুরু হওয়ার পরেই ভারত সরকারে ‘অপারেশন অজয়’-এর কথা ঘোষণা করে। এই প্রকল্পের মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত ইজ়রায়েলে আটকে পড়া ভারতীয়দের যত দ্রুত সম্ভব দেশে ফেরানোর চেষ্টা করছে সরকার। রবিবার দিল্লির বিমানবন্দরে উদ্ধারকারী তৃতীয় বিমান নামার পর সেই বিমানের যাত্রীদের বিমানবন্দরেই স্বাগত জানান কেন্দ্রীয় মন্ত্রী কৌশল কিশোর। বিমান থেকে নামার পর প্রত্যেকের হাতে একটি করে ভারতের জাতীয় পতাকা তুলে দেওয়া হয়েছে। দেশে ফিরতে পেরে স্বস্তিতে যাত্রীরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement