Supreme Court of India

‘না তাজ’! আগরাকে ‘ঐতিহ্যের শহর’ হিসাবে ঘোষণার আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট

বিচারপতি অভয় এস ওকা এবং বিচারপতি উজ্জল ভূইয়াঁর বেঞ্চ ১৯৮৪ সালে আগরাকে ‘ঐতিহ্যের শহর’ ঘোষণার জন্য জনস্বার্থ মামলা (পিআইএল) খারিজ করেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৯
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সুলতানি জমানার আগরা দুর্গ থেকে মুঘল সম্রাট শাহজহানের তৈরি তাজমহল রয়েছে এই শহরের অন্দরে। ঢিল ছোঁড়া দূরত্বে মুঘল সম্রাট আকবরের সমাধিক্ষেত্র সেকেন্দ্রা এবং তাঁর স্মৃতি বিজড়িত ফতেপুর সিক্রি।

Advertisement

কিন্তু এক গুচ্ছ ‘বিশ্ব ঐতিহ্য ক্ষেত্র’ (ওয়ার্ল্ড হেরিটেজ সাইট) থাকলেও উত্তরপ্রদেশের আগরাকে ‘ঐতিহ্যের শহর’ হিসাবে মর্যাদা দেওয়ার প্রস্তাবে সায় দিল না শীর্ষ আদালত। শুক্রবার সুপ্রিম কোর্ট এ সংক্রান্ত একটি জনস্বার্থ আবেদন খারিজ করে দিয়েছে।

বিচারপতি অভয় এস ওকা এবং বিচারপতি উজ্জল ভূইয়াঁর বেঞ্চ ১৯৮৪ সালের ওই জনস্বার্থ মামলা (পিআইএল) খারিজ করে বলেছে, ‘‘আগরা শহরকে ‘হেরিটেজ সিটি’ ঘোষণার পরে কী বিশেষ সুবিধা দেওয়া যেতে পারে, সে বিষয়ে আবেদনে কিছু বলা হয়নি।’’ তাজমহল এবং তার সংলগ্ন ঐতিহাসিক ক্ষেত্রগুলির সুরক্ষা এবং সংরক্ষণের জন্যই আগরাকে ‘ঐতিহ্যের শহর’ ঘোষণার আবেদন জানানো হয়েছিল ওই জনস্বার্থ মামলায়।

Advertisement

আবেদনকারী পক্ষের আইনজীবী সুপ্রিম কোর্টকে জানিয়েছিলেন, আগরা শহর হাজার বছরের বেশি পুরনো। সেখানে তাজমহল, আগরা দুর্গ-সহ নানা সংরক্ষিত ঐতিহাসিক সৌধ রয়েছে। কিন্তু বিচারপতি ওকা বলেন, ‘‘আমার অতীতে দেখেছি ‘স্মার্ট সিটি’ ঘোষণার পরেও সেখানে ‘স্মার্ট’ কিছু খুঁজে পাওয়া যায়নি। এ ক্ষেত্রেও ‘হেরিটেজ সিটি’ ঘোষণার প্রয়োজন নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement