Hindenburg Report

‘সুইস ব্যাঙ্ক থেকে আমাদের কোনও টাকা বাজেয়াপ্ত হয়নি’, হিন্ডেনবার্গের দাবি খারিজ করল আদানিরা

বৃহস্পতিবার সুইৎজ়ারল্যান্ডের সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে হিন্ডেনবার্গ রিসার্চ দাবি করেছিল, আদানি গোষ্ঠীর সঙ্গে সম্পর্কযুক্ত ৩১ কোটি ডলার (প্রায় ২৬০০ কোটি টাকা) বাজেয়াপ্ত হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১০:০৫
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সুইৎজ়ারল্যান্ডের ব্যাঙ্কে তাদের কোনও টাকা বাজেয়াপ্ত হয়নি বলে দাবি করল শিল্পপতি গৌতম আদানির গোষ্ঠী। এ বিষয়ে আমেরিকার বাজার পর্যবেক্ষণকারী সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট সরাসরি খারিজ করেছে তারা।

Advertisement

বৃহস্পতিবার রাতে সুইৎজ়ারল্যান্ডের সংবাদমাধ্যম ‘গথাম সিটি’কে উদ্ধৃত করে হিন্ডেনবার্গ রিসার্চ দাবি করেছিল, আদানি গোষ্ঠীর সঙ্গে সম্পর্কযুক্ত ৩১ কোটি ডলার (প্রায় ২৬০০ কোটি টাকা) বাজেয়াপ্ত হয়েছে। সুইৎজ়ারল্যান্ডের ছ’টি ব্যাঙ্কের বিভিন্ন অ্যাকাউন্টে থাকা ওই অর্থ সে দেশের কর্তৃপক্ষ বাজেয়াপ্ত করেছেন বলেও প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়।

কিন্তু সেই দাবি খারিজ করে আদানি গোষ্ঠী শুক্রবার বিবৃতিতে জানিয়েছে, ‘‘সুইস আদালতে কোনও মামলায় আমরা জড়িত নেই। আমাদের সংস্থার কোনও অ্যাকাউন্ট কোনও কর্তৃপক্ষের দ্বারা বাজেয়াপ্ত করা হয়নি।’’ যদিও হিন্ডেবার্গের দাবি ছিল, ২০২১ সালে বেআইনি ভাবে শেয়ার ও অর্থ লেনদেন সংক্রান্ত এক তদন্তের প্রেক্ষিতে এই পদক্ষেপ করেছেন সুইস কর্তৃপক্ষ। অভিযোগ, গৌতম আদানির শিল্পগোষ্ঠীর সঙ্গে সম্পর্কযুক্ত এক ব্যক্তি ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস, মরিশাস এবং বারমুডার আর্থিক সংস্থায় পুঁজি ঢেলেছিলেন। সেই সংস্থাগুলি প্রায় পুরো টাকাই লগ্নি করেছিল আদানি গোষ্ঠীর সংস্থাগুলিতে। সেই ব্যক্তির অ্যাকাউন্টই বাজেয়াপ্ত করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement