Derailment Attempt

লাইনের উপর মাটির স্তূপ! ফের ট্রেন বেলাইন করার চেষ্টা, এ বার উত্তরপ্রদেশের রায়বরেলী

মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড-সহ বেশ কিছু রাজ্যে রেললাইনের উপর কখনও গ্যাস সিলিন্ডার, কখনও সিমেন্টের ব্লক, কখনও আবার লোহার রড ফেলে রাখার ঘটনা প্রকাশ্যে এসেছে। একই ঘটনার পুনরাবৃত্তি হল উত্তরপ্রদেশের রায়বরেলীতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১২:০৫
Share:

রায়বরেলীতে রেললাইনের উপর মাটির স্তূপ। ছবি: সংগৃহীত।

আবারও ট্রেন লাইনচ্যুত করার চেষ্টা। এ বার উত্তরপ্রদেশের রায়বরেলী। লাইনের উপর মাটি স্তূপ করে রাখার অভিযোগ। তবে, চালকের তৎপরতায় বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা মিলল।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে খবর, রায়বরেলীর রঘুরাজ সিংহ স্টেশনের কাছে লাইনের উপর প্রচুর পরিমাণে মাটি ফেলে রাখা হয়েছিল। মাটিতে ঢেকে গিয়েছিল রেললাইন। একটি প্যাসেঞ্জার ট্রেন ওই লাইন দিয়ে যাওয়ার আগেই এমন কাণ্ড ঘটানো হয়েছিল বলে খবর। কিন্তু অন্ধকারে কে বা কারা লাইনের উপর মাটি ফেলেছে, তা এখনও অজানা।

ঘটনার কথা জানিয়ে রঘুরাজ সিংহ এলাকার দায়িত্বপ্রাপ্ত রেলপুলিশের আধিকারিক দেবেন্দ্র ভদোরিয়া জানিয়েছেন, ট্রেনের সামনের আলোয় লাইনের উপর মাটির স্তূপ দেখে বিপদের আশঙ্কা করেন লোকো পাইলট। তৎক্ষণাৎ তিনি ট্রেন দাঁড় করিয়ে দেন। খবর দেওয়া হয় স্টেশন মাস্টার এবং রেল কর্তৃপক্ষকে। রেলকর্মীরা এসে লাইন থেকে মাটি সরান। তার পরই ওই ট্রেনটি গন্তব্যের দিকে রওনা করানো হয়।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, যেখানে এই ঘটনা ঘটেছে তার খুব কাছেই রাস্তা মেরামতির কাজ চলছে। অনুমান, দুষ্কৃতীরা সেখান থেকেই মাটি তুলে এনে রেললাইনের উপর ফেলে দেয়। এই ঘটনার সঙ্গে কারা জড়িত, তা জানতে তদন্ত চলছে বলে জানিয়েছেন দেবেন্দ্র।

উল্লেখ্য, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড-সহ বেশ কিছু রাজ্যে রেললাইনের উপর কখনও গ্যাস সিলিন্ডার, কখনও সিমেন্টের ব্লক, কখনও আবার লোহার রড ফেলে রাখার ঘটনা প্রকাশ্যে এসেছে। একই ঘটনার পুনরাবৃত্তি হল উত্তরপ্রদেশের রায়বরেলীতে। সম্প্রতি সুরাতে দুই ট্র্যাকম্যান এবং রেলেরই এক চুক্তিভিত্তিক কর্মীর বিরুদ্ধে ভুয়ো অন্তর্ঘাতের অভিযোগ উঠেছিল। অভিযোগ, তাঁরা নিজেরাই রেললাইন থেকে ফিশপ্লেট খুলে নিয়েছিলেন। পরে রেলের চালককে সতর্ক করেন। প্রথমে মনে করা হয়েছিল, ওই রেলকর্মীদের তৎপরতায় আটকানো গিয়েছে বড়সড় রেল দুর্ঘটনা। তবে পরে তদন্তে উঠে আসে আসল তথ্য। গ্রেফতার করা হয় তিন অভিযুক্তকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement