PM Narendra Modi-Virji Thummar

প্রধানমন্ত্রী মোদীর নামে ‘কুকথা’, প্রাক্তন কংগ্রেস সাংসদের বিরুদ্ধে মামলা করল গুজরাত পুলিশ

আমরেলির প্রাক্তন সাংসদ বীরজি গত শুক্রবার একটি কর্মসূচিতে মোদীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করেছেন বলে থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ২৩:১৩
Share:

(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং (ডান দিকে) কংগ্রেস নেতা বীরজি থুমার। —ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের অভিযোগে গুজরাতের প্রাক্তন সাংসদ তথা কংগ্রেস নেতা বীরজি থুমারের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা করল গুজরাত পুলিশ। ঘটনার জেরে আবার গণতন্ত্রের কণ্ঠরোধের অভিযোগ উঠেছে মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্যে।

Advertisement

আমরেলির প্রাক্তন সাংসদ বীরজি গত শুক্রবার একটি কর্মসূচিতে মোদীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করেছেন বলে থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছিল। তার প্রেক্ষিতে সৌরাষ্ট্রের প্রভাবশালী কংগ্রেস নেতার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৯, ৫০০ এবং ৫০৪ ধারায় অপরাধমূলক মানহানি, ইচ্ছাকৃত অবমাননা-সহ একাধিক অভিযোগ রুজু করা হয়েছে পুলিশের তরফে।

বিজেপির আমরেলি জেলার সাধারণ সম্পাদক মেহুল ধোরাজিয়ার দায়ের করা অভিযোগের প্রেক্ষিতেই এই পদক্ষেপ বলে পুলিশ সূত্রের খবর। তবে বীরজি তাঁর বিরুদ্ধে অভিযোগ নস্যাৎ করে সোমবার বলেন, ‘‘আমি মানুষের হয়ে আওয়াজ তুলেছি বলেই বিজেপির প্রতিহিংসার রাজনীতির শিকার হলাম।’’ প্রসঙ্গত, এর আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে মোদী পদবি অবমাননার মামলায় ‘অতি সক্রিয়তা’র জন্য অভিযোগের আঙুল উঠেছিল গুজরাত পুলিশের দিকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement