Madhya Pradesh Assembly Election 2023

বিজ্ঞাপনী ঢঙে বিজেপির দুর্নীতি নিয়ে পোস্টার, আইনি ব্যবস্থার হুঁশিয়ারি মধ্যপ্রদেশ কংগ্রেসকে

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানকে দুর্নীতিগ্রস্ত আখ্যা দিয়ে কংগ্রেসের পোস্টারে ছয়লাপ ভোপাল। যে সংস্থার বিজ্ঞাপনের আদলে তৈরি সেই পোস্টার, এ বার আপত্তি জানাল তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ভোপাল শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১০:১৬
Share:

ভোপাল থেকে ছিন্দওয়াড়া, বুরহানপুর থেকে মলহারগড়— মধ্যপ্রদেশ ছয়লাপ কংগ্রেসের এই পোস্টারে। ছবি: টুইটার।

মধ্যপ্রদেশে ভোট আসছে। তার আগেই শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক চাপান-উতোর। ক্ষমতাসীন বিজেপির মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানকে দুর্নীতিগ্রস্ত আখ্যা দিয়ে বাজারচলতি ‘ডিজিটাল পেমেন্ট অ্যাপ’-এর বিজ্ঞাপনের আদলে পোস্টার তৈরি করিয়েছে কংগ্রেস। রাজধানী ভোপাল থেকে ছিন্দওয়াড়া, মনাসা থেকে মলহারগড়, বুরহানপুর— সেই পোস্টারে ছয়লাপ মধ্যপ্রদেশ। এ বার সেই পোস্টার নিয়ে তৈরি হল বিতর্ক। সংশ্লিষ্ট সংস্থাটি মধ্যপ্রদেশ কংগ্রেসকে তাদের নাম ও লোগো ব্যবহার করে বানানো পোস্টার সরিয়ে নেওয়ার আবেদন জানিয়েছে। না মানলে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি।

Advertisement

সদ্য মেটা কর্নাটক বিধানসভা ভোটে বিজেপির বিরুদ্ধে কংগ্রেসের প্রচারের অন্যতম অস্ত্র ছিল দুর্নীতি। দুর্নীতির অভিযোগকে আকর্ষণীয় ভাবে মানুষের কাছে তুলে ধরতে ফোনের মাধ্যমে টাকা মেটানোর একটি অ্যাপের বিজ্ঞাপনের আদলে পোস্টার বানিয়ে প্রচার করেছিল কংগ্রেস। কর্নাটকে ভোটের ফল বলছে, সেই পোস্টারে উদ্দেশ্য পূরণ হয়েছিল সিদ্দারামাইয়া, শিবকুমারদের। কর্নাটক জিতে টগবগে কংগ্রেসের পরবর্তী পরীক্ষা মধ্যপ্রদেশে। এ বার মধ্যপ্রদেশেও তেমনই ফোনের মাধ্যমে টাকা মেটানোর একটি অ্যাপের বিজ্ঞাপনকে হাতিয়ার করেছে কংগ্রেস। ভোপাল ছেয়ে গিয়েছে শিবরাজকে দুর্নীতিগ্রস্ত আখ্যা দিয়ে কংগ্রেসের অভিনব পোস্টারে। যে পোস্টার একঝলকে দেখলে মনে হবে, বাজারচলতি সংস্থাটির বিজ্ঞাপন বুঝি! কিন্তু মনোযোগ দিয়ে দেখলেই পরিষ্কার হবে, সেই সংস্থার নাম এবং লোগো ব্যবহার করে কংগ্রেস আসলে বিজেপির মুখ্যমন্ত্রীর দুর্নীতিকেই তুলে ধরতে চাইছে।

পোস্টারে একটি ‘কিউআর কোড’ (কুইক রেসপন্স কোড)দিয়ে লেখা হয়েছে, ‘‘’৫০ শতাংশ দাও, কাজ করিয়ে নাও!’’ এর মধ্যে দিয়ে শিবরাজ সরকারের আমলে হওয়া দুর্নীতির কথাই মানুষের সামনে তুলে ধরতে চায় কংগ্রেস। ওই লাইনটির মাধ্যমে বলতে চায়, শিবরাজ সরকারের আমলে ৫০ শতাংশ টাকা দিলে (পড়ুন ঘুষ) সবই সম্ভব।

Advertisement

এ বার তা নিয়েই আইনি সমস্যায় পড়তে পারে কংগ্রেস। গত সোমবার সংশ্লিষ্ট সংস্থাটি টুইট করে জানায়, বিনা অনুমতিতে তৃতীয় কোনও পক্ষের লোগো ব্যবহার করা নিয়ে তাদের আপত্তি রয়েছে। তা রাজনৈতিক বা অরাজনৈতিক— যে কোনও ধরনের সংগঠনের ক্ষেত্রেই প্রযোজ্য। তারা কোনও রাজনৈতিক দলের প্রচার কর্মসূচির সঙ্গে জড়িত নয়। এর পরেই সরাসরি মধ্যপ্রদেশ কংগ্রেসের নাম করে সংস্থাটি আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে। সংস্থাটি দাবি করেছে, তাদের সংস্থার লোগো ব্যবহার করে কংগ্রেস যে পোস্টার লাগিয়েছে তা যেন সরিয়ে নেওয়া হয়।

সাদামাটা প্রচার বা জনসভার পাশাপাশি রাজনৈতিক দলগুলি প্রচারে একাধিক নতুনত্ব আনার চেষ্টা করে। ইদানীং সমাজমাধ্যমের যুগে তা আরও বেড়েছে। এই প্রেক্ষিতে বাজারচলতি সংস্থার বিজ্ঞাপনের আদলে পোস্টার তৈরি করে কর্নাটকে সকলের নজর কেড়েছিল কংগ্রেস। কিন্তু মধ্যপ্রদেশে সেই পথ ধরতেই এল আইনি পদক্ষেপের হুঁশিয়ারি। কী করবে রাহুল গান্ধীর দল?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement