Ajit Pawar

বিরোধী দলনেতার পদে ‘অখুশি’ পওয়ার-ভাইপো অজিত, দলকে জানালেন নিজের ইচ্ছার কথা

বিরোধী দলনেতার পদ ছাড়তে চাওয়ার কারণ ব্যাখ্যায় নিজের অপারগতার কথাই তুলে ধরেছেন অজিত। তাঁর কথায়, “আমি (দলকে) জানিয়েছি যে, বিরোধী দলনেতার যে ভূমিকা নেওয়া উচিত, তা আমি নিতে পারছি না।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১২:০২
Share:

অজিত পওয়ার (বাঁ দিকে) এবং শরদ পওয়ার (ডান দিকে)। —ফাইল চিত্র।

দলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করার পুরনো নজির রয়েছে তাঁর। তবু তাঁকেই মহারাষ্ট্রের বিরোধী দলনেতার পদে বসিয়েছিল এনসিপি। কিন্তু সেই পদে আর থাকতে চাইছেন না শরদ পওয়ারের ভাইপো অজিত পওয়ার। বরং তাঁকে যাতে দলের সাংগঠনিক কোনও দায়িত্বে আনা হয়, সেই আর্জি জানিয়েছেন তিনি। মহারাষ্ট্রে দলের রাশ ক্রমশ পওয়ার-কন্যা সুপ্রিয়া সুলের হাতে চলে যাচ্ছে বলে মনে করছে এনসিপি-র একটি অংশ। রাজ্যে নিজের প্রাসঙ্গিকতা বজায় রাখতেই অজিত এই চাল চাললেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠছে।

Advertisement

কিছু দিন আগেই এনসিপি-র প্রতিষ্ঠা দিবস ছিল। ওই দিনই দলীয় নেতৃত্বকে নিজের ইচ্ছার কথা জানান অজিত। যদিও বিরোধী দলনেতার পদ ছাড়তে চাওয়ার কারণ ব্যাখ্যায় নিজের অপারগতার কথাই তুলে ধরেছেন অজিত। তাঁর কথায়, “আমি (দলকে) জানিয়েছি যে, বিরোধী দলনেতার যে ভূমিকা নেওয়া উচিত, তা আমি নিতে পারছি না।” অজিত এ-ও বলেন যে, “আমি কখনওই বিরোধী দলনেতা হতে ইচ্ছুক ছিলাম না। কিন্তু দলীয় বিধায়কেরা চেয়েছিলেন বলেই এই পদ গ্রহণ করি।”

তবে তাঁর আবেদনের ভিত্তিতে দল কী সিদ্ধান্ত নেবে, তা দলের উপরেই ছাড়তে চেয়েছেন অজিত। এমনকি দল সংগঠন দেখভাল করার যে দায়িত্বই তাঁকে দিক না কেন, তা মেনে নিতে প্রস্তুত বলে জানিয়েছেন অজিত। এই প্রসঙ্গে তিনি বলেন, “আমাকে দলীয় সংগঠনের যে কোনও পদ দেওয়া হোক। আমায় যে দায়িত্বই দেওয়া হোক, আমি সেটার প্রতি সুবিচার করব।” উল্লেখ্য যে, গত বছর জুলাই মাসে মহারাষ্ট্রের বিরোধী দলনেতা হন অজিত। আবার কিছু দিন আগেই দলের কার্যকরী সভাপতি হিসাবে কন্যা সুপ্রিয়াকে বেছে নিয়েছেন পওয়ার। জল্পনা যে, ভাইপো অজিতকে দলে গুরুত্বহীন করে দিতেই নিজের ‘উত্তরাধিকারী’ হিসাবে কন্যা সুপ্রিয়াকে এগিয়ে দিচ্ছেন পওয়ার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement