Hacking

জেলাশাসকের সমাজমাধ্যম অ্যাকাউন্ট হ্যাক করে ‘পাপ্পু’ পোস্ট! নয়ডা পুলিশের হাতে গ্রেফতার অভিযুক্ত হ্যাকার

উত্তরপ্রদেশের নয়ডায় গৌতমবুদ্ধ নগরের জেলাশাসকের সমাজমাধ্যম হ্যাক করে ‘পাপ্পু’ পোস্ট ঘিরে বিতর্ক ছড়িয়েছিল। সেই ঘটনায় অভিযুক্ত হ্যাকারকে গ্রেফতার করল পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪৪
Share:

নয়ডা পুলিশের হাতে গ্রেফতার অভিযুক্ত হ্যাকার। ছবি: এক্স।

উত্তরপ্রদেশের গৌতমবুদ্ধ নগরের জেলাশাসক মণীশ বর্মার সমাজমাধ্যমের অ্যাকাউন্ট থেকে পোস্ট ঘিরে গত কয়েক দিন ধরেই বিতর্ক তৈরি হয়েছিল। এ বার সেই ঘটনায় এক অভিযুক্তকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম সোহন সিংহ। জেলাশাসকের সমাজমাধ্যম অ্যাকাউন্ট হ্যাক করার অভিযোগে শনিবারই তাঁকে গ্রেফতার করেছে নয়ডা পুলিশ। জেলাশাসকের সমাজমাধ্যম অ্যাকাউন্ট হ্যাক এবং সেই অ্যাকাউন্ট থেকে রাহুল গান্ধীকে ‘পাপ্পু’ বলে কটাক্ষ করে আপত্তিকর পোস্ট করার অভিযোগ রয়েছে এই ব্যক্তির বিরুদ্ধে।

Advertisement

যে মোবাইলটি ব্যবহার করে ওই আপত্তিকর পোস্ট করা হয়েছিল, সেই মোবাইলটিও বাজেয়াপ্ত করেছে পুলিশ। পরে নয়ডা পুলিশের তরফে একটি বিবৃতিও প্রকাশ করা হয়। সেখানে বলা হয়েছে, “নয়ডার সেক্টর ২০ থানার পুলিশ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। গৌতমবুদ্ধ নগরের জেলাশাসকের সমাজমাধ্যম অ্যাকাউন্ট হ্যাক করার অভিযোগ রয়েছে ধৃতের বিরুদ্ধে।”

জেলাশাসকের সমাজমাধ্যম অ্যাকাউন্টে আপত্তিকর পোস্টটি প্রথম নজরে আসে ১৩ সেপ্টেম্বর। ‘পাপ্পু’ সম্বোধন করে রাহুলকে নিশানা করা হয়েছিল ওই পোস্টে এবং আপত্তিকর ভাবে আক্রমণ শানানো হয়েছিল। ওই ঘটনার পরই নয়ডার সেক্টর ২০ থানায় অভিযোগ জানান জেলাশাসক। তাঁর অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের করে তদন্ত শুরু করেছিল পুলিশ।

Advertisement

এই বিতর্কের আবহেই কংগ্রেস মুখপাত্র সুপ্রিয়া শ্রীনাতে মুখ খুলেছিলেন সমাজমাধ্যমে। জেলাশাসকের দায়িত্ব যে গোটা জেলার এবং রাহুল যে লোকসভার বিরোধী দলনেতা, সে কথা স্মরণ করিয়ে দিয়েছিলেন কংগ্রেস মুখপাত্র। জেলাশাসক নিজেও পরে সাধারণ মানুষের উদ্দেশে জানিয়েছিলেন, ওই আপত্তিকর পোস্ট তিনি করেননি, তাঁর অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement