Jammu & Kashmir Assembly Election

কাশ্মীরে তরুণ-হাতে পাথর ছেড়ে কলম, বললেন প্রধানমন্ত্রী

বিরোধী জোটের শরিক ন্যাশনাল কনফারেন্স (এনসি) এবং কংগ্রেসকে ‘পরিবারবাদী’ দল হিসেবে নিশানা করে মোদীর বক্তব্য, জম্মু-কাশ্মীরের তরুণরা এখন বই-কলম সঙ্গে রাখে, পাথর নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৭
Share:

জম্মু ও কাশ্মীরের বিয়াসি জেলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রোড-শো। ছবি: পিটিআই।

চব্বিশের লোকসভা নির্বাচনে জম্মু ও কাশ্মীরে বিজেপি লড়েছিল নরেন্দ্র মোদীর নামে। জম্মুতে সাফল্যও এসেছিল। এ বারও হিন্দুপ্রধান জম্মুতে একক ভাবে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার চেষ্টা করছে মোদীর দল। আর তাই দশ বছর পর চলতি বিধানসভা নির্বাচনেও মোদীকে সামনে রেখেই এগোচ্ছে বিজেপি।

Advertisement

দলীয় নেতৃত্বের দাবি, মোদীর গ্রহণযোগ্যতা এখনও উপত্যকায় প্রবল। তাই গত সপ্তাহে ডোডার পর ফের শ্রীনগর এবং কাটরায় গিয়ে নির্বাচনী সভা, শোভাযাত্রা করেছেন মোদী। বিরোধী জোটের শরিক ন্যাশনাল কনফারেন্স (এনসি) এবং কংগ্রেসকে ‘পরিবারবাদী’ দল হিসেবে নিশানা করে মোদীর বক্তব্য, জম্মু-কাশ্মীরের তরুণরা এখন বই-কলম সঙ্গে রাখে, পাথর নয়।

রাজনৈতিক শিবিরের মতে, জম্মু ও কাশ্মীরের মূল সমস্যা সেই দু’টিই যা গোটা দেশেরই সঙ্কট— তা হল মূল্যবৃদ্ধি এবং বেকারিত্ব। মোদী আজ তাই উন্নয়নে জোর দিতে চেয়েছেন। পাশাপাশি এ কথাও প্রমাণ করতে চেয়েছেন, জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়ার পর শান্তি ও নিরাপত্তা ফিরেছে। তাঁর কথায়, “বিজেপি জম্মুতে বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের প্রশ্নে প্রতিশ্রুতিবদ্ধ, যা বছরের পর বছর এনসি, কংগ্রেস এবং পিডিপি অবহেলা করে এসেছে।” স্থানীয় কর্মসংস্থানের আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের নিশানা এখানকার মাটিতেই নতুন নতুন কাজের সুযোগ তৈরি করা। নতুন প্রজন্ম এই তিন পরিবারের শাসনের ফলে আর ক্ষতিগ্রস্ত হবে না, এ আমার প্রতিজ্ঞা।”

Advertisement

২০১৯ সালে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ তুলে নেওয়া হয়। মোদীর বক্তব্য, “জম্মু ও কাশ্মীরের সমস্ত স্কুল ও কলেজ স্বাভাবিকভাবে চলছে এখন। স্কুল জ্বালিয়ে দেওয়ার খবর নয়, এখন আমরা শুনছি এমস, আইআইটি এবং অন্যান্য পরিকাঠামো তৈরির খবর। গত ৩৫ বছরে কাশ্মীর বন্ধ থেকেছে ৩ হাজার দিন। কিন্তু ২০১৯ সালের পর দিনে মাত্র আট ঘণ্টার জন্যও অচল হয়নি। আপনারা কি হরতালের অন্ধকার দিনগুলিতে ফিরেযেতে চান?”

কাশ্মীরে এখন আবেগের মূল জায়গা যে কেন্দ্রশাসিত অঞ্চল থেকে রাজ্যের মর্যাদা ফিরে পাওয়া, তা অভ্যন্তরীণ সমীক্ষায় স্পষ্ট বুঝতে পারছে বিজেপি। তাই মানুষকে আশ্বস্ত করার দায়ও নিজের কাঁধে নিয়েছেন মোদী। হিন্দুত্বের জোয়ারও তুলতে চেয়েছেন হিন্দুপ্রধান কাটরা থেকে। কাটরা বৈষ্ণোদেবীর তীর্থযাত্রীদের বেস ক্যাম্প।

মোদীর অভিযোগ, “কংগ্রেস ষড়যন্ত্র কষে হিন্দু দেবদেবীদের অপমান করে। তাদের ‘নকশাল মানসিকতা’ রয়েছে বলে বিঁধেছেন তিনি। মোদীর কথায়, “কংগ্রেস নিজেদের ভোটব্যাঙ্কের বাইরে কিছু চিন্তা করে না। সে কারণেই বহু বছর ধরে জম্মু ও কাশ্মীরকে ভাগ করার চেষ্টা করে গিয়েছে তারা, জম্মুকে পিছিয়ে রেখেছে। আমরা জম্মুকে মূলস্রোতে এনেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement