Raksha Bandhan at Kashmir Border

রক্ষার বন্ধন! জম্মু ও কাশ্মীরের সোনি গ্রামে ভারতীয় সেনা জওয়ানদের হাতে রাখী বাঁধলেন মেয়েরা

স্থানীয় মহিলা সিরাত বানো সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘সীমান্তে আমাদের রক্ষা করার জন্যই আমরা বোনেরা ভাইদের হাতে রাখি বেঁধেছি।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৫:০৮
Share:

সীমান্তে ভারতীয় সেনার সঙ্গে রাখিবন্ধন পালন গ্রামবাসী মেয়েদের। ছবি: এক্স।

সীমান্তে সেনা জওয়ানদের হাতে রাখি বেঁধে দিচ্ছেন গ্রামের মেয়েরা! সোমবার এমনই বিরল দৃশ্য দেখা গেল কাশ্মীরে।

Advertisement

জম্মু ও কাশ্মীরের উরি এলাকায় লাইন অফ কন্ট্রোল বরাবর ছোট্ট গ্রাম সোনি। সেখানেই রাখিবন্ধনের দিন সীমান্তের ভারতীয় সেনা জওয়ান ‘ভাই’দের হাতে রাখি বেঁধে দিলেন মেয়েরা। সীমান্তে অতন্দ্র প্রহরা জারি রাখার জন্য ধন্যবাদও জানালেন সেনা জওয়ানদের। বিনিময়ে সেনা জওয়ানরাও প্রতিশ্রুতি দেন, যে কোনও ক্ষতির হাত থেকে গ্রাম তথা দেশবাসীকে রক্ষা করবেন তাঁরা।

স্থানীয় মহিলা সিরাত বানো সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘সীমান্তে আমাদের রক্ষা করার জন্যই আমরা বোনেরা ভাইদের হাতে রাখি বেঁধেছি।’’ আর এক গ্রামবাসী নাজির আহমেদ জানাচ্ছেন, সীমান্তে শান্তি, সৌভ্রাতৃত্ব এবং সম্প্রীতির প্রতীক হিসাবেই রাখিবন্ধন প্রথাকে বেছে নিয়েছেন তাঁরা।

Advertisement

প্রসঙ্গত, গত ১৭ অগস্ট জম্মু ও কাশ্মীরের আখনুর সীমান্তের কাছে সেনাদের হাতে রাখি বেঁধে দেয় সেখানকার স্কুলছাত্রীরা। চলে মিষ্টি বিতরণ। সোমবার রাখিবন্ধন উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। মোদী বলেছেন, ‘‘ভাই- বোনের ভালবাসার প্রতীক এই উৎসব। রাখিবন্ধনের দিনটিতে নতুন মাধুর্যে ভরে উঠুক আপনাদের জীবন। জীবনে আসুক সুখ, সমৃদ্ধি এবং সৌভাগ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement