Jammu & Kashmir Assembly Election

বুধবার দ্বিতীয় দফায় জম্মু ও কাশ্মীরের ২৬ বিধানসভা কেন্দ্রে নির্বাচন, লড়াইয়ে ওমর-সহ ২৩৯ জন প্রার্থী

বুধবার জম্মুর তিনটি এবং কাশ্মীরের তিনটি জেলায় ভোটগ্রহণ হবে। মধ্য কাশ্মীরের তিন জেলা হল বদগাম, গান্ডেরবাল এবং শ্রীনগর। জম্মুর তিন জেলা হল রইসি, রাজৌরি এবং পুঞ্চ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ২২:৫৯
Share:

ওমর আবদুল্লা। ছবি: পিটিআই।

দ্বিতীয় দফায় জম্মু ও কাশ্মীরের ২৬টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হতে চলেছে বুধবার। প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লা-সহ মোট ২৩৯ জন প্রার্থী বুধবারের নির্বাচনী লড়াইয়ে রয়েছেন। নির্বাচন কমিশনের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, দ্বিতীয় দফায় ২৫.৭৮ লক্ষ মানুষ ভোটের লাইনে দাঁড়াবেন। ভোটের আগে জম্মু এবং কাশ্মীর উপত্যকায় নিরাপত্তা আরও আঁটসাঁট করা হয়েছে।

Advertisement

বুধবার জম্মুর তিনটি এবং কাশ্মীরের তিনটি জেলায় ভোটগ্রহণ হবে। মধ্য কাশ্মীরের তিন জেলা হল বদগাম, গান্ডেরবাল এবং শ্রীনগর। জম্মুর তিন জেলা হল রইসি, রাজৌরি এবং পুঞ্চ। এগুলির মধ্যে শ্রীনগরে আটটি, বদগাম জেলায় পাঁচটি, রাজৌরিতে পাঁচটি, পুঞ্চে তিনটি, গান্ডেরবালে দু’টি এবং রইসিতে তিনটি বিধানসভা আসন রয়েছে।

বুধবার যে প্রার্থীরা নির্বাচনী লড়াইয়ে নামছেন তাঁদের মধ্যে ওমর ছাড়াও উল্লেখযোগ্যরা হলেন জম্মু ও কাশ্মীরের প্রদেশ কংগ্রেস সভাপতি তারিক হামিদ কাড়রা, বিজেপির রাজ্য সভাপতি রবীন্দ্র রায়না, জম্মু ও কাশ্মীর আপনি পার্টির প্রধান আলতাফ বুখারি প্রমুখ। ওমর লড়ছেন দু’টি কেন্দ্র থেকে। একটি বদগাম, আর একটি আবদুল্লা পরিবারের পুরনো গড় গান্ডেরবাল। কংগ্রেসের তারিক লড়ছেন শ্রীনগর জেলার মধ্য শালতেং কেন্দ্র থেকে। আর বিজেপির রায়না প্রতিদ্বন্দ্বিতা করছেন নওশেরা কেন্দ্রে।

Advertisement

দীর্ঘ ১০ বছর পরে কাশ্মীরে বিধানসভা নির্বাচন হচ্ছে। মোট ৯০টি আসনের মধ্যে ২৪টিতে ভোট হয় প্রথম দফায়, গত ১৮ সেপ্টেম্বর। ভোট পড়েছিল ৬১.৩৮ শতাংশ। কাশ্মীরে তৃতীয় তথা শেষ দফায় ভোটগ্রহণ আগামী ১ অক্টোবর। গণনা হবে ৮ অক্টোবর। অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করার পর এই প্রথম বিধানসভা নির্বাচন হচ্ছে জম্মু ও কাশ্মীরে। এনসির সঙ্গে জোট বেঁধে লড়ছে কংগ্রেস। লড়াইয়ে আছে মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি), বিজেপি এবং বেশ কিছু ছোট দল। মূলস্রোতের রাজনীতিকদের সঙ্গে আলোচনায় রয়েছেন বারামুলার সাংসদ ইঞ্জিনিয়ার রশিদও। উপত্যকায় নিজেদের গড় আগলে জম্মু ও কাশ্মীরে ক্ষমতায় ফেরার আশা দেখছে এনসি-কংগ্রেস জোট। অন্য দিকে, জম্মুতে একাধিপত্য দেখিয়ে উপত্যকাতেও পদ্ম ফোটানোর বিষয়ে আশাবাদী বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement