Gurpatwant Singh Pannun

আমেরিকার আদালত সমন পাঠাল অজিত ডোভালকে! খলিস্তানি নেতা পন্নুনকে খুনের চক্রান্তের অভিযোগ

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিতে শনিবার আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে এই ঘটনায় নয়াদিল্লি-ওয়াশিংটন সম্পর্কে টানাপড়েন তৈরি করতে পারে বলে আশঙ্কা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৯
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

নিষিদ্ধ খলিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)-এর নেতা গুরুপতবন্ত সিংহ পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে তলব করল আমেরিকার আদালত। দক্ষিণ নিউ ইয়র্ক ডিস্ট্রিক্ট কোর্ট এই মামলায় সমন পাঠিয়েছে ভারত সরকার এবং ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর প্রাক্তন প্রধান সমন্ত গোয়েলকেও।

Advertisement

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিতে শনিবার আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে এই ঘটনা নয়াদিল্লি-ওয়াশিংটন সম্পর্কে টানাপড়েন তৈরি করতে পারে বলে কূটনীতিকদের একাংশের আশঙ্কা। ডোভাল এবং গোয়েলের পাশাপাশি ‘র-এর এজেন্ট’ বলে চিহ্নিত করে বিক্রম যাদব নামে এক ব্যক্তি এবং আমেরিকার হেফাজতে থাকা ভারতীয় ব্যবসায়ী নিখিল গুপ্তকেও ‘খুনের ষড়যন্ত্রে জড়িত’ বলে চিহ্নিত করা হয়েছে নিউ ইয়র্কের আদালতের নথিতে। ২১ দিনের মধ্যে এ বিষয়ে ভারত সরকারের জবাব চেয়েছে আমেরিকার আদালত।

পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে গত নভেম্বরে নিখিলকে প্রাথমিক ভাবে দোষী সাব্যস্ত করা হয়েছিল আমেরিকার আদালতে। গত বছরের জুন মাসে চেক প্রজাতন্ত্র কর্তৃপক্ষের হাতে গ্রেফতার হয়েছিলেন নিখিল। পরে আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআই নিউ ইয়র্কে এনে বিচারের কাঠগড়ায় তোলে। আমেরিকার অভিযোগ, পন্নুনকে খুন করতে এক জন খুনিকে নিয়োগ করেছিলেন নিখিল। এর জন্য হত্যাকারীকে অগ্রিম পনেরো হাজার ডলারও দেন তিনি।

Advertisement

আমেরিকার ওই দাবির পর স্বাভাবিক ভাবেই শোরগোল শুরু হয় ভারতে। নিখিলকে সব রকম আইনি সহায়তা দেওয়ার কথা ঘোষণা করে মোদী সরকার। একাধিক বার ভারতীয় কূটনীতিকেরা দেখাও করেন নিখিলের সঙ্গে। প্রসঙ্গত, খলিস্তানি জঙ্গি পন্নুন আমেরিকা এবং কানাডার দ্বৈত নাগরিক। কানাডায় আশ্রয় নেওয়া পান্নুন ২০২২ সালে সে দেশে বসবাসকারী হিন্দুদের উপর হামলার হুঁশিয়ারি দিয়েছিলেন। এর পর তাঁর চণ্ডীগড়ের বাড়ি এবং অমৃতসরের জমি বাজেয়াপ্ত করেছিল এনআইএ। পঞ্জাবের বিভিন্ন থানায় পন্নুনের বিরুদ্ধে ২২টি অপরাধের মামলা রয়েছে। তার মধ্যে তিনটি দেশদ্রোহিতার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement