Tirupati Temple

তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি! অভিযোগ অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবুর

তিরুপতি শহরের বেঙ্কটেশ্বর মন্দিরের প্রসাদ হিসাবে ব্যবহৃত হয় বিশেষ ‘শ্রীভরি লাড্ডু’। দেশে-বিদেশের ভক্তদের কাছে তা পাঠানোর ব্যবস্থাও করে থাকে ‘তিরুমালা তিরুপতি দেবস্থানম’ কর্তৃপক্ষ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:১৭
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

তাঁরই রাজ্যের বিশ্বখ্যাত তিরুপতি বেঙ্কটেশ্বর মন্দিরের প্রসাদী লাড্ডুতে ‘বিশুদ্ধ’ ঘিয়ের সঙ্গে মেশানো হচ্ছে পশুর চর্বি! এমনই চাঞ্চল্যকর অভিযোগ তুললেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা তেলুগু দেশম পার্টি (টিডিপি)-র প্রধান চন্দ্রবাবু নায়ডু!

Advertisement

বুধবার অমরাবতীতে অন্ধ্র বিধানসভা এনডিএ (বিজেপি এবং টিডিপির পাশাপাশি অভিনেতা পবন কল্যাণের দল জনসেনা পার্টি রয়েছে এই জোটে) বিধায়কদের বৈঠকে তিনি বলেন, ‘‘ওয়াইএসআর কংগ্রেস সরকারের আমলে তিরুপতির মন্দিরের প্রসাদী লাড্ডু নিম্ন মানের সামগ্রী দিয়ে বানানো হত। এমনকি, ঘিয়ের বদলে পশুর চর্বিও মেশানো হত!’’

তিরুপতি শহরের বেঙ্কটেশ্বর মন্দিরের প্রসাদ হিসাবে ব্যবহৃত হয় বিশেষ ‘শ্রীভরি লাড্ডু’। প্রতি দিন বিশ্বের নানা প্রান্তে ভক্তদের কাছে তা পাঠানোর ব্যবস্থাও করে থাকেন তিরুপতি মন্দিরের পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত ‘তিরুমালা তিরুপতি দেবস্থানম’ (টিটিডি) কর্তৃপক্ষ। গত জানুয়ারিতে অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন অনুষ্ঠানেও ‘বিশেষ প্রসাদ’ হিসাবে আনা হয়েছিল তিরুপতি মন্দিরের লাড্ডু।

Advertisement

চন্দ্রবাবুর পাশাপাশি তাঁর পুত্র তথা অন্ধ্রের তথ্যপ্রযুক্তি মন্ত্রীও লাড্ডুতে পশুচর্বি মেশানোর অভিযোগ তুলেছেন। এক্স পোস্টে তিনি লেখেন, ‘‘তিরুমালার ভগবান ভেঙ্কটেশ্বর স্বামী মন্দির আমাদের সবচেয়ে পবিত্র মন্দির। আমি জেনে হতবাক হয়ে গিয়েছি যে, ওয়াইএস জগন্মোহন রেড্ডির প্রশাসন তিরুপতি প্রসাদমে ঘিয়ের পরিবর্তে পশুর চর্বি ব্যবহার করেছে।’’ এমন অভিযোগের প্রেক্ষিতে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্মোহনের দল ওয়াইএসআর কংগ্রেস। দলের সাংসদ সুব্বা রেড্ডি বলেন, ‘‘চন্দ্রবাবু নোংরা রাজনীতি করছেন। তিনি ভগবান ভেঙ্কটেশ্বর স্বামীর কোটি কোটি ভক্তের ভাবাবেগে আঘাত দিয়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement