Covid 19

Omicron: নিখরচায় ওমিক্রন পরীক্ষা অনলাইনে? সাবধান, ফাঁদ পেতেছে সাইবার অপরাধীরা

বাড়ির কেউ কোভিডে আক্রান্ত হলে তা ওমিক্রন কি না, জানতে চাইছেন পরিবার-পরিজনেরা। এই প্রবণতাকে কাজে লাগিয়েই ফাঁদ তৈরি করছে সাইবার অপরাধীরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২১ ১৮:৪৯
Share:

অনলাইনে নিখরচায় ওমিক্রন পরীক্ষার সুযোগ তৈরি করে দিচ্ছে হ্যাকাররা।

ইউরোপ, আমেরিকার পাশাপাশি দেশেও লাফিয়ে বাড়ছে কোভিড সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও। কোভিডের নয়া রূপ নিয়ে উদ্বেগের আবহেও সক্রিয় সাইবার অপরাধীরা। বাড়ির কেউ কোভিডে আক্রান্ত হলে তা ওমিক্রন কি না, জানতে চাইছেন পরিবার-পরিজনেরা। সাধারণ মানুষের এই প্রবণতাকে কাজে লাগিয়েই ফাঁদ তৈরি করছে সাইবার অপরাধীরা।

সাইবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অনলাইনে নিখরচায় ওমিক্রন পরীক্ষার সুযোগ তৈরি করে দিচ্ছে হ্যাকাররা। সরকারি এবং বেসরকারি হাসপাতালের নাম ভাঁড়িয়ে পাঠানো হচ্ছে বিভিন্ন ভুয়ো লিঙ্ক। যাতে ক্লিক করলে খুলে যাচ্ছে এমন একটি ওয়েবসাইট, যা দেখতে অনেকটা সরকারি ওয়েবসাইটের মতোই। যার ফলে গ্রাহকেরা বুঝতে না পেরে সমস্ত ব্যক্তিগত তথ্য দিয়ে দিচ্ছেন।

Advertisement

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এ বিষয়ে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সাধারণ নাগরিকদের উদ্দেশে নির্দেশিকায় বলা হয়েছে, ওমিক্রন পরীক্ষা অর্থাৎ পিসিআর টেস্টের জন্য কোনও লিঙ্ক এলে তার বিশ্বাসযোগ্যতা যাচাই করে দেখতে হবে। সন্দেহ হলে cybercrime.gov.in portal –এ রিপোর্ট করতে বলা হয়েছে ওই নির্দেশিকায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement