Natwar Singh Death

প্রাক্তন বিদেশমন্ত্রী নটবর সিংহ প্রয়াত

প্রয়াত হলেন দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী কে নটবর সিংহ। শনিবার রাতে গুরুগ্রামের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। বয়স হয়েছিল ৯৩ বছর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ০৮:৫৫
Share:

নটবর সিংহ। —ফাইল চিত্র

প্রয়াত হলেন প্রাক্তন বিদেশমন্ত্রী কে নটবর সিংহ। সংবাদ সংস্থা পিটিআই প্রবীণ এই রাজনীতিকের পরিবারকে উদ্ধৃত করে জানিয়েছে, শনিবার রাতে গুরুগ্রামের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন নটবর। বয়স হয়েছিল ৯৩ বছর। গত কয়েক বছর ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন নটবর।

Advertisement

১৯৩১ সালে রাজস্থানের ভরতপুর জেলায় জন্ম নটবরের। ১৯৫৩ সালে মাত্র ২২ বছর বয়সে ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দেন তিনি। ১৯৭৩ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত ব্রিটেনে ভারতের ডেপুটি হাই কমিশনার হিসাবে নিযুক্ত ছিলেন তিনি। ১৯৮০ সালে নটবরকে ভারতীয় রাষ্ট্রদূত হিসাবে পাকিস্তানে পাঠানো হয়। তবে আমলার চাকরি ছেড়ে পরে রাজনীতিতে যোগ দেন তিনি। প্রথম ইউপিএ সরকারের আমলে মনমোহন সিংহের মন্ত্রিসভায় নটবর বিদেশমন্ত্রী ছিলেন। তবে মাত্র এক বছর স্থায়ী হয়েছিল তাঁর মন্ত্রিত্ব। দুর্নীতির অভিযোগ ওঠায় তাঁকে মন্ত্রিত্ব ছাড়তে হয়। ইরাকের সঙ্গে ‘তেলের বিনিময়ে খাদ্যকাণ্ডে’ নটবর বিপুল অঙ্কের দুর্নীতি করেছেন বলে অভিযোগ ওঠে। বিরোধীরা বিদেশমন্ত্রীর পদ থেকে তাঁকে সরানোর দাবি করেন। তার আগে রাজীব গান্ধীর মন্ত্রিসভাতেও প্রথমে ইস্পাত, খনি, কয়লা ও কৃষি মন্ত্রকের প্রতিমন্ত্রী এবং পরে বিদেশ প্রতিমন্ত্রী হিসাবে যোগ দেন নটবর।

তবে নানা বিতর্ক সত্ত্বেও নটবর গান্ধী পরিবারের ‘ঘনিষ্ঠ’ হিসাবেই পরিচিত ছিলেন। কংগ্রেসের একের পর এক নির্বাচনী পরাজয়ে যখন দলের সভাপতি পদে নতুন মুখ আনার দাবি উঠেছিল, সেই সময়েও গান্ধী পরিবারের কাউকে দলের শীর্ষ পদে বসানোর দাবি জানিয়েছিলেন প্রবীণ এই নেতা।

Advertisement

দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজের ইতিহাসের স্নাতক নটবর উচ্চশিক্ষার জন্য ব্রিটেনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। প্রবীণ এই রাজনীতিককে পদ্মবিভূষণে সম্মানিত করেছিল ভারত সরকার। নটবরের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement