Ayushman Bharat Yojana

সত্তরোর্ধ্ব নাগরিকদের জন্য সুখবর! আয়ুষ্মান ভারতে বিনামূল্যে চিকিৎসা, জানালেন রাষ্ট্রপতি

আয়ুষ্মান ভারত যোজনা বিশ্বের সর্ববৃহৎ সরকারপ্রদত্ত স্বাস্থ্য বিমা প্রকল্প। দেশের প্রায় ১২ কোটি পরিবার এই প্রকল্পের মাধ্যমে বাৎসরিক পাঁচ লক্ষ টাকার চিকিৎসার সুবিধা পান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ২৩:২৯
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

বয়স্ক ভারতীয় নাগরিকদের জন্য সুখবর। কোনও ভারতীয় নাগরিকের বয়স সত্তর বা তার বেশি হলে তাঁরা বিনামূল্যে আয়ুষ্মান ভারত যোজনায় বিনামূল্যে চিকিৎসা পাবেন। বৃহস্পতিবার সংসদে এই কথা জানান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তিনি আরও জানান, দেশ জুড়ে প্রায় ২৫ হাজার জনৌষধি কেন্দ্র খোলার কাজ দ্রুতলয়ে চলছে।

Advertisement

রাষ্ট্রপতি বলেন, “বর্তমানে প্রায় ৫৫ কোটি ভারতবাসী আয়ুষ্মান ভারত-প্রধানমন্ত্রী জনআরোগ্য যোজনায় বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা পান। কেন্দ্রীয় সরকার এই পরিসর আরও বৃদ্ধি করার পরিকল্পনা নিয়েছে। এখন থেকে সত্তরোর্ধ্ব সকল ভারতবাসী এই যোজনার আওতায় বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা পাবেন।”

আয়ুষ্মান ভারত যোজনা বিশ্বের সর্ববৃহৎ সরকারপ্রদত্ত স্বাস্থ্য বিমা প্রকল্প। দেশের প্রায় ১২ কোটি পরিবার এই প্রকল্পের মাধ্যমে বাৎসরিক পাঁচ লক্ষ টাকার চিকিৎসার সুবিধা পান। যে সকল হাসপাতালে এই প্রকল্পের সুবিধা পাওয়া যায়, এই প্রকল্পের উপভোক্তারা সেখানেই চিকিৎসা করাতে পারবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement