Gurmeet Ram Rahim Singh

খুনের মামলায় স্বস্তি রাম রহিমের, যাবজ্জীবন সাজা থেকে মুক্তি দিল হাই কোর্ট, তবে থাকতে হবে জেলেই

সিবিআই আদালত খুনের মামলায় রাম রহিম-সহ মোট পাঁচ জনকে দোষী সাব্যস্ত করেছিল। বিচারে তাঁদের যাবজ্জীবন কারাদণ্ড হয়। কিন্তু নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতের দ্বারস্থ হন রাম রহিম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৫:৪৮
Share:

গুরমিত রাম রহিম সিংহ। —ফাইল চিত্র

খুনের মামলায় স্বস্তি পেলেন ডেরা সাচ্চা সৌদার প্রধান গুরমিত রাম রহিম সিংহ। শনিবার এই মামলায় তাঁকে মুক্তি দিয়েছে পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট। অবশ্য ধর্ষণের মামলায় দোষী সাব্যস্ত হওয়ার কারণে তাঁকে জেলেই থাকতে হবে। বর্তমানে রাম রহিমের ঠিকানা হরিয়ানার রোহতকের সুনারিয়া জেল।

Advertisement

২০০২ সালে রাম রহিমের ডেরার রাজ্য কমিটির সদস্য রণজিৎ সিংহ খুন হয়ে যান। শোনা যায় যে, একটি লিফলেট ছড়ানোয় যুক্ত ছিলেন তিনি। সেই লিফলেটে লেখা ছিল, কী ভাবে হরিয়ানার সিরসায় আশ্রমের ভিতর মেয়েদের শারীরিক ভাবে নিগ্রহ করতেন রাম রহিম। এই খুনে নাম জড়়ায় রাম রহিমের। ঘটনার তদন্তে নামে সিবিআই। ২০২১ সালে সিবিআই বিশেষ আদালত এই খুনের মামলায় রাম রহিম-সহ মোট পাঁচ জনকে দোষী সাব্যস্ত করে। বিচারে তাঁদের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। কিন্তু নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতের দ্বারস্থ হন বছর ছাপ্পান্নর রাম রহিম। মঙ্গলবার এই মামলাতেই তাঁকে মুক্তি দিল হাই কোর্ট।

আশ্রমের ভিতর দুই মহিলাকে ধর্ষণ করায় অভিযুক্ত রাম রহিম। সেই মামলাতেও তাঁর ২০ বছরের সাজা হয়। এই মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় জেল থেকে মুক্তি পাবেন না তিনি। রাম রহিমের যৌন ‘কেলেঙ্কারি’ প্রকাশ্যে নিয়ে আসায় খুন হন সাংবাদিক রাম চান্দের প্রজাপতিও। সেই মামলাতেও দোষী সাব্যস্ত হন তিনি। মঙ্গলবার হাই কোর্টের রায় প্রকাশ্যে আসার পর রাম রহিমের আইনজীবী জানান, তাঁরা আদালতের এই রায়কে স্বাগত জানাচ্ছেন এবং আইনের উপর সম্পূর্ণ ভরসা রাখছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement