Delhi Liquor Policy Case

জামিনের মেয়াদবৃদ্ধি চেয়ে কেজরীর জরুরি শুনানির আবেদন খারিজ, সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি

আবগারি দুর্নীতি মামলায় কেজরীওয়ালকে গ্রেফতার করেছিল ইডি। তিহাড় জেলে ছিলেন তিনি। গত ১০ মে তিনি জামিন পান। ১ জুন সেই জামিনের মেয়াদ শেষ হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৪:২৯
Share:

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়ালের আবেদন প্রত্যাখ্যান করল সুপ্রিম কোর্ট। জামিনের মেয়াদ বৃদ্ধি চেয়ে সুপ্রিম কোর্টে মামলা করে জরুরি শুনানির আর্জি জানিয়েছিলেন কেজরী। অবকাশকালীন বেঞ্চে বুধবারই মামলার শুনানি হোক, এমনই আবেদন জানিয়েছিলেন তিনি। কিন্তু মঙ্গলবার সেই মামলা পাঠানো হয় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চে। তিনিই ঠিক করবেন কবে কেজরীওয়াল মামলার শুনানি হবে।

Advertisement

আবগারি দুর্নীতি মামলায় কেজরীওয়ালকে গ্রেফতার করেছিল ইডি। তিহাড় জেলে ছিলেন তিনি। তবে নির্বাচনী প্রচারের জন্য জেলের বাইরে আসতে চেয়ে সুপ্রিম কোর্টে জামিনের আবেদন করেন দিল্লির মুখ্যমন্ত্রী। শীর্ষ আদালত সেই আবেদন মঞ্জুর করে। গত ১০ মে তিনি জামিন পান। লোকসভা নির্বাচনে প্রচারের জন্য তাঁকে মুক্তি দিয়েছিল আদালত। ১ জুন সেই জামিনের মেয়াদ শেষ হচ্ছে। শর্ত অনুযায়ী, ২ জুন কারা কর্তৃপক্ষের কাছে গিয়ে আত্মসমর্পণ করতে হবে দিল্লির মুখ্যমন্ত্রীকে।

জামিনের সঙ্গে সঙ্গে কেজরীকে বেশ কিছু শর্ত দিয়েছিল সুপ্রিম কোর্ট। এই ২১ দিনে তিনি দিল্লির মুখ্যমন্ত্রীর ভবন কিংবা সচিবালয়ে যেতে পারবেন না বলে জানানো হয়েছিল। তাঁর বিরুদ্ধে চলা মামলা নিয়ে কোথাও কোনও মন্তব্য করতেও নিষেধ করা হয়েছিল কেজরীকে। জামিনে মুক্তি পেয়ে জেল থেকে বেরিয়ে দলের হয়ে টানা প্রচার করেছেন তিনি।

Advertisement

সোমবার নতুন করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কেজরীওয়াল। আবেদনে তিনি জানিয়েছিলেন, তাঁর কিছু শারীরিক পরীক্ষা করানো দরকার। সেই কারণেই আরও সাত দিন জেলের বাইরে থাকতে হবে তাঁকে। মঙ্গলবার বিচারপতি জেকে মহেশ্বরী এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ জানায়, প্রধান বিচারপতিই এই আবেদনটি তালিকাভুক্ত করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement