Chirag Paswan

সংরক্ষণ নিয়ে হুঁশিয়ারি দিয়েও সুরবদল চিরাগের

টিডিপি এবং জেডিইউ-এর থেকে সাংসদ কম চিরাগের দল এলজেপি (রামবিলাস)-এর। কিন্তু নানা বিষয়ে চিরাগের বেসুর উদ্বেগে রাখছে বিজেপিকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ০৯:০৭
Share:

কেন্দ্রীয় মন্ত্রী চিরাগ পাসোয়ান। —ফাইল ছবি।

সংরক্ষণ নীতিতে কোনও পরিবর্তন কিংবা কেন্দ্রীয় নীতির কারণে দলিত বা তফসিলি জাতির স্বার্থ ক্ষুণ্ণ হলে নরেন্দ্র মোদী সরকার ছেড়ে বেরিয়ে আসতে পিছপা হবেন না বলে হুঁশিয়ারি দিলেন এনডিএ শরিক তথা কেন্দ্রীয় মন্ত্রী চিরাগ পাসোয়ান। তৃতীয় নরেন্দ্র মোদী সরকার গঠনের চার মাসের মধ্যে চিরাগই প্রথম কোনও শরিক নেতা যিনি জোট ছেড়ে বেরিয়ে আসার কথা প্রকাশ্যে বললেন। যদিও বিতর্ক তৈরি হওয়ায় আজ চিরাগ বলেন, “দুনিয়ার কোনও শক্তি প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদী)-র সঙ্গে আমার বিচ্ছেদ ঘটাতে পারবে না।”

Advertisement

টিডিপি এবং জেডিইউ-এর থেকে সাংসদ কম চিরাগের দল এলজেপি (রামবিলাস)-এর। কিন্তু নানা বিষয়ে চিরাগের বেসুর উদ্বেগে রাখছে বিজেপিকে। সরকার জাতগণনার বিষয়ে মনস্থির না করলেও, ঘরোয়া ভাবে জাতগণনার পক্ষে সওয়াল করতে দেখা গিয়েছে তাঁকে। তাঁর দৃষ্টিভঙ্গি হল, জাতগণনা হলে পিছিয়ে থাকা শ্রেণির মানুষের প্রকৃত অবস্থা নির্ণয় সম্ভব হবে। বিরোধীদের সুরে জাতগণনার দাবিতে চিরাগের সমর্থন অস্বস্তিতে ফেলে বিজেপিকে। এরই মধ্যে গতকাল পটনায় এলজেপির তফসিলি জাতি ও জনজাতি মোর্চার বৈঠকে চিরাগ বলেন, “সংরক্ষণের যে নীতি রয়েছে, তাতে যদি পরিবর্তন হয়, আমি বাবার মতো মন্ত্রিত্ব ছেড়ে দিতে দ্বিধা করব না।”

বিহারে মূলত দলিত রাজনীতি করেই জাতীয় রাজনীতিতে গুরুত্ব বজায় রেখেছিলেন রামবিলাস। ছেলে চিরাগও বাবার পথেই হাঁটা শুরু করেছেন। বিরোধীরা লোকসভা নির্বাচনের আগে থেকেই প্রচার চালিয়েছিলেন, বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পেলে উচ্চবর্ণের স্বার্থের কথা মাথায় রেখে নতুন সংরক্ষণ নীতি আনবে। এ নিয়ে তফসিলি জাতি, জনজাতি-দলিত সমাজের মধ্যে সংশয় রয়েছে। অনেকের মতে, দলীয় সমর্থকদের সেই সংশয় ঘোচাতে ওই মন্তব্য করেন চিরাগ। আজ বিজেপির নেতা রবিশঙ্কর প্রসাদ জানান, সরকার সংরক্ষণ নীতিতে বদলের কথা ভাবছে না। জলঘোলা শুরু হওয়ায় চিরাগও বলেন, ‘‘অনেকেই স্বপ্ন দেখছেন, আমার দল এনডিএ থেকে বেরিয়ে আসবে। কিন্তু এমন কিছুই হবে না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement