R G kar Incident

চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করার আশ্বাস দিল নড্ডার মন্ত্রক, কর্মবিরতি প্রত্যাহারেরও আবেদন

বর্ষার মরসুমে দেশে ডেঙ্গি এবং ম্যালেরিয়ার প্রাদুর্ভাব ক্রমশ বাড়ছে। এই পরিস্থিতিতে ‘বৃহত্তর জনস্বার্থে’ চিকিৎসকদের কর্মবিরতি বন্ধ করে কাজে যোগ দেওয়ার আর্জি জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ২১:২৮
Share:

জেপি নড্ডা। —ফাইল ছবি।

আরজি কর হাসপাতালে চিকিৎসকে ধর্ষণ এবং খুনের ঘটনায় গোটা দেশেই প্রতিবাদ জানাচ্ছেন চিকিৎসকেরা। এই পরিস্থিতিতে চিকিৎসকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ করার আশ্বাস দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বর্ষার মরসুমে দেশে ডেঙ্গি এবং ম্যালেরিয়ার প্রাদুর্ভাব ক্রমশ বাড়ছে। এই পরিস্থিতিতে ‘বৃহত্তর জনস্বার্থে’ চিকিৎসকদের কর্মবিরতি বন্ধ করে কাজে যোগ দেওয়ার আর্জি জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। প্রসঙ্গত, বর্তমানে দেশের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা।

Advertisement

স্বাস্থ্য মন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করতে একটি কমিটি গঠন করা হবে। প্রসঙ্গত, আরজি করের ঘটনার পরেই নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করতে আইএমএ-সহ চিকিৎসকদের তিনটি সংগঠনের প্রতিনিধিরা স্বাস্থ্য মন্ত্রকের প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন। পাঁচটি দাবি তুলে ধরা হয় চিকিৎসকদের তরফে।

রবিবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, “সরকার পরিস্থিতি সম্পর্কে অবহিত এবং চিকিৎসকদের দাবিগুলির বিষয়ে সহানুভূতিশীল।” ২৬টি রাজ্য স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় ইতিমধ্যেই আইন প্রণয়ন করেছে বলে জানানো হয়েছে ওই বিবৃতিতে। এর পাশাপাশি ওই বিবৃতিতে বলা হয়েছে, চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তায় কমিটি গঠিত হলে সেখানে নিজেদের মতামত জানাতে পারবে রাজ্যগুলিও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement