Haryana Assembly Election 2024

জেসিকা লালের খুনির মা হরিয়ানা বিধানসভার ভোটে বিজেপি প্রার্থী! আসন বদল মুখ্যমন্ত্রী সাইনির

মুখ্যমন্ত্রী নয়াব সিংহ সাইনিকে প্রার্থী করা হয়েছে কুরুক্ষেত্র জেলার লডওয়া আসনে। নব্বইয়ের দশকে মডেল জেসিকা লালের খুনের মামলায় সাজাপ্রাপ্ত মনু শর্মার মা শক্তিরানিকে টিকিট দেওয়া হয়েছে কালকা আসনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ২৩:২৬
Share:

জেসিকা লাল। —ফাইল চিত্র।

হরিয়ানার বিধানসভা ভোটের প্রথম প্রার্থিতালিকা প্রকাশ করল বিজেপি। সে রাজ্যের ৯০টি আসনের মধ্যে বুধবার ৬৭ আসনে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। মুখ্যমন্ত্রী নয়াব সিংহ সাইনিকে প্রার্থী করা হয়েছে কুরুক্ষেত্র জেলার লডওয়া আসনে। নব্বইয়ের দশকে মডেল জেসিকা লালের খুনের মামলায় সাজাপ্রাপ্ত মনু শর্মার মা শক্তিরানিকে টিকিট দেওয়া হয়েছে কালকা আসনে।

Advertisement

চলতি সপ্তাহেই শক্তিরানি তাঁর স্বামী বিনোদ শর্মার গড়া দল জনচেতনা পার্টি ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। হরিয়ানা বিজেপির প্রাক্তন সভাপতি ওমপ্রকাশ ধনখড়কে রোহতক জেলার বাদলী এবং সাইনি মন্ত্রিসভার ‘নাম্বার টু’ অনিল ভিজকে তাঁর পুরনো কেন্দ্র অম্বালা ক্যান্টনমেন্ট আসনে টিকিট পেয়েছেন। প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বংশীলালের নাতনি তথা দলত্যাগী প্রাক্তন শ্রুতি চৌধরিকে প্রার্থী করা হয়েছে তোশাম আসনে। শ্রুতির মা হরিয়ানায় কংগ্রেস জমানার মন্ত্রী ছিলেন। বর্তমানে তিনি বিজেপির রাজ্যসভা সাংসদ।

চলতি বছরের মার্চ মাসে মনোহরলাল খট্টরকে সরিয়ে সাইনিকে মুখ্যমন্ত্রী করেছিল বিজেপি। মুখ্যমন্ত্রী হওয়ার পরে মে মাসে খট্টরের ছেড়ে দেওয়া কার্নাল আসনে উপনির্বাচনে জিতে বিধায়ক হয়েছিলেন সাইনি। তার আগে ২০১৪ সালের বিধানসভা ভোটে অম্বালার নরসিংহগঢ় থেকে জিতেছিলেন তিনি। কিন্তু ২০১৯ সালে ওই কেন্দ্রটি দখল করেছিল কংগ্রেস। কার্নালে এ বার খট্টরের অনুগামী জগমোহন আনন্দকে বিজেপি টিকিট দিয়েছে। বর্ষীয়ান বিজেপি নেতা এবং প্রাক্তন মন্ত্রী ক্যাপ্টেন অভিমন্যু, কুলদীপ বিশনইয়ের ছেলে ভব্য বিশনই এবং সিরসার প্রাক্তন সাংসদ সুনিতা দুগ্গাল যথাক্রমে নারনাউন্দ, আদমপুর এবং রাতিয়ায় মনোনয়ন পেয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement