Chief of Air Staff

তিন বছর পরে নতুন বায়ুসেনা প্রধান পাচ্ছে দেশ, দায়িত্ব নিচ্ছেন এয়ার মার্শাল অমরপ্রীত সিংহ

২০২১ সালের ৩০ সেপ্টেম্বর থেকে দেশের বায়ুসেনা প্রধান পদে আছেন এয়ার চিফ মার্শাল বিবেকরাম চৌধরি। তিন বছর বায়ুসেনাকে নেতৃত্ব দেওয়ার পর আগামী ৩০ সেপ্টেম্বরই অবসরগ্রহণ করছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৬
Share:

অমরপ্রীত সিংহ। ছবি: সংগৃহীত।

নতুন বায়ুসেনা প্রধান পাচ্ছে দেশ। শনিবার দেশের নতুন বায়ুসেনা প্রধান হিসাবে এয়ার মার্শাল অমরপ্রীত সিংহকে নিযুক্ত করল কেন্দ্র। আগামী ৩০ সেপ্টেম্বর বিকেলে দায়িত্বভার গ্রহণ করবেন তিনি।

Advertisement

২০২১ সালের ৩০ সেপ্টেম্বর থেকে দেশের বায়ুসেনা প্রধান পদে আছেন এয়ার চিফ মার্শাল বিবেকরাম চৌধরি। তিন বছর বায়ুসেনাকে নেতৃত্ব দেওয়ার পর আগামী ৩০ সেপ্টেম্বরই অবসরগ্রহণ করছেন তিনি। তেজস, সুখোই-৩০, রাফাল-সহ নানা যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্তির নেপথ্যে বিবেকরামের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। কার্গিল যুদ্ধেও তিনি অংশ নিয়েছিলেন।

অন্য দিকে, অমরপ্রীত ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে বায়ুসেনার ৪৭ তম সহকারী প্রধান হিসাবে নিযুক্ত হন। ১৯৮৪ সালে তিনি বায়ুসেনায় যোগ দিয়েছিলেন। পূর্বাঞ্চলীয় এয়ার কমান্ডের সিনিয়র এয়ার স্টাফ অফিসার হিসাবেও কাজ করেছেন তিনি। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির প্রাক্তনী অমরপ্রীত মিগ-২৭ স্কোয়্যাড্রনের কমান্ডিং অফিসার হিসাবেও কাজ করেছেন। কর্মদক্ষতার জন্য তিনি পরম বিশিষ্ট সেবা পদক এবং অতি বিশিষ্ট সেবা পদক পান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement