Russia-Ukraine War

যুদ্ধ বন্ধের জন্য রাশিয়ার সঙ্গে মধ্যস্থতা করবে না ভারত, মোদীর ইউক্রেন সফরের আগে জানাল কেন্দ্র

আগামী ২৩ অগস্ট ইউক্রেন সফরে যাচ্ছেন মোদী। সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে কিভে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি নিয়ে বৈঠক করবেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৭:১৬
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

রুশ-ইউক্রেন যুদ্ধ থামাতে মধ্যস্থতাকারীর ভূমিকা নিয়ে আগ্রহী নয় ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইউক্রেন সফরের ঠিক আগে বিদেশ মন্ত্রকের একটি সূত্রের তরফে এ কথা জানানো হয়েছে। তবে শান্তি প্রক্রিয়ায় মস্কো এবং কিভের মধ্যে বার্তা সমন্বয়ের কাজ নয়াদিল্লি করতে পারে বলে সোমবার জানিয়েছে কেন্দ্র।

Advertisement

আগামী ২৩ অগস্ট ইউক্রেন সফরে যাচ্ছেন মোদী। সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি নিয়ে বৈঠক করবেন তিনি। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পরে এই প্রথম ইউক্রেন সফরে যাচ্ছেন মোদী। এর আগে বিদেশ মন্ত্রকের একটি সূত্র জানিয়েছিল, সংঘাতে ইতি টানতে ভারতের তরফে প্রয়োজনীয় প্রয়াস নেওয়া হবে বলে ইউক্রেনের প্রেসিডেন্টকে জানিয়েছেন মোদী।

জ়েলেনস্কির চিফ অফ স্টাফ অ্যান্ড্রি ইয়রমাক সম্প্রতি বলেছিলেন, ‘‘মোদী শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। কিন্তু বিদেশ মন্ত্রকের সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে দাবি, মধ্যস্থতায় কোনও ভূমিকা নেবেন না মোদী। গত জুন মাসে জি৭ সম্মেলনে যোগ দিতে ইটালি গিয়ে জ়েলেনস্কির সঙ্গে পার্শ্ববৈঠক করেছিলেন তিনি। তার আগে জাপানেও দু’জনের একান্তে আলোচনা হয়েছিল।

Advertisement

তা ছাড়া যুদ্ধ শুরুর পরে একাধিক বার ফোনে জ়েলেনস্কি এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মোদীরকথা হয়েছে। রুশ-ইউক্রেন যুদ্ধের আবহে ২০২২ সালের সেপ্টেম্বরে উজবেকিস্তানে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বৈঠকের ফাঁকে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে মুখোমুখি বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি সেই বৈঠকেই পুতিনকে বলেছিলেন, ‘‘এটা যুদ্ধের সময় নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement