12 Tughlak Lane

রাহুল ছাড়ছেন ১২ তুঘলক লেনের সরকারি বাংলো? ‘বাস্তুশাস্ত্র’ মেনেই কি নতুন ঠিকানা ৫ সুনেহেরি বাগে

২০২৩ সালের মাস চারেক সময় বাদ দিলে গত ২০ বছর ধরে রাহুলের ঠিকানা ছিল ল্যুটিনেন্স দিল্লির ১২ নম্বর তুঘলক লেনের সরকারি বাংলো। এ বার তা বদলাতে চলেছে বলে ‘খবর’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৬:৫৭
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

প্রায় দু’দশক পর দিল্লিতে রাহুল গান্ধীর ঠিকানা বদল হতে চলেছে বলে ‘খবর’। প্রকাশিত কয়েকটি প্রতিবেদনে দাবি, ১২ নম্বর তুঘলক লেন ছেড়ে এ বার ৫ সুনেহেরি বাগের সরকারি বাংলোয় যাচ্ছেন তিনি। লোকসভার হাউসিং কমিটির প্রস্তাব মেনে সংসদের সচিবালয় বিরোধী দলনেতার কাছে তাঁর পদমর্যাদা অনুযায়ী ল্যুটিনেন্স দিল্লির কয়েকটি ‘টাইপ-৮’ বাংলোর তালিকা পাঠিয়েছিল তাঁর কাছে। এর মধ্যে থেকে সুনেহেরি বাগের বাংলোটি বেছে নিয়েছেন তিনি।

Advertisement

প্রিয়ঙ্কাকেও সম্প্রতি ওই বাংলোয় দেখা গিয়েছে বলে প্রকাশিত প্রতিবেদনে দাবি। একটি সূত্রের দাবি, বর্তমান বাংলোটি ‘অপয়া’ বলে মনে করেই ছেড়ে দিচ্ছেন পাঁচ বারের সাংসদ রাহুল! বাস্তুশাস্ত্র মেনেই তিনি বেছে নিয়েছেন ৫ সুনেহেরি বাগের বাংলোটিকে। প্রসঙ্গত, গত বছরের কয়েক মাস বাদ দিলে গত ২০ বছর ধরে রাহুলের ঠিকানা ছিল ১২ নম্বর তুঘলক লেনের ওই সরকারি বাংলো। ২০০৪ সালে অমেঠী লোকসভা কেন্দ্র থেকে ভোটে জিতে প্রথম সাংসদ হয়েছিলেন রাহুল। সে সময় তাঁর জন্য ওই বাংলোটি বরাদ্দ করেছিল লোকসভার হাউসিং কমিটি।

২০১৯ সালের লোকসভা ভোটের প্রচারের সময় কর্নাটকের কোলারে ‘মোদী’ পদবি তুলে আপত্তিকর মন্তব্যের দায়ে ২০২৩ সালের ২৩ মার্চ গুজরাতের সুরাত ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক এইচএইচ বর্মা দু’বছর জেলের সাজা দিয়েছিলেন রাহুলকে। ওই রায়ের ভিত্তিতেই গত বছরের ২৪ মার্চ লোকসভার স্পিকার ওম বিড়লা ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮(৩) নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রাহুলের সাংসদ পদ খারিজ করেছিলেন। এর পর সুরাত জেরা আদালত সেই সাজা বহাল রাখায় লোকসভার হাউসিং কমিটির দেওয়া সময়সীমা মেনে গত বছরের ২২ এপ্রিল ওই বাংলো ছেড়ে দিয়েছিলেন রাহুল।

Advertisement

মা সনিয়ার জন্য বরাদ্দ ১০ জনপথের সরকারি বাংলোই হয়েছিল তাঁর সাময়িক ঠিকানা। কিন্তু গত অগস্টে সুপ্রিম কোর্ট সাজায় স্থগিতাদেশ দেওয়ায় রাহুল ওয়েনাড়ের সাংসদ পদ ফিরে পেয়েছিলেন। তার পরেই লোকসভার হাউসিং কমিটি ১২ নম্বর তুঘলক লেনের বাংলোটি ফিরিয়ে দিয়েছিল তাঁকে। এ বার রায়বরেলীর সাংসদ রাহুল লোকসভার বিরোধী দলনেতা হয়েছেন। কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, পদমর্যাদা অনুযায়ী তাঁর জন্য বরাদ্দ করা হয়েছে সুনেহেরি বাগের নতুন বাংলো। কিন্তু সেই সঙ্গেই দিল্লির বাতাসে দানা বাঁধছে ‘অপয়া তত্ত্ব’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement